জাতীয় বার্তাপলিটিক্সরাজ্য বার্তা

বাংলার প্রতি মোদি সরকারের বঞ্চনা, রিপোর্ট পেশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

নিউজ ডেস্ক: পশ্চিম বঙ্গের প্রতি কেন্দ্রে আসীন নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বহুবার বঞ্চনার অভিযোগ উঠেছে। এবার সেই একই অভিযোগ আনলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আবাস যোজনা থেকে ১০০ দিনের কাজ, বাংলার পাওনা টাকা দিচ্ছে না মোদি সরকার। গ্রামীণ আবাস যোজনার মতো প্রকল্পেও বরাদ্দ নিয়ে টালবাহানা চলছে। বিগত অর্থবর্ষে পঞ্চায়েতের আয়-ব্যয় সংক্রান্ত, রিপোর্ট পেশ করেছে আরবিআই। রিপোর্টে জানানো হয়েছে, ২০২১-২২ সালের তুলনায় গত আর্থিক বছরে বাংলার প্রতিটি পঞ্চায়েত গড়ে ৭ লক্ষ ৬৯ হাজার ৫৩২ টাকা করে কম পেয়েছে। মোট টাকার পরিমাণ ২৬০ কোটিরও বেশি। এমনকি কোপ বসানো হয়েছে রেভিনিউ গ্রান্টের পাওনা টাকার।

বাংলার মোট ৩ হাজার ৩৯৯টি পঞ্চায়েতের আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ২০২২-২৩ অর্থবর্ষে পঞ্চায়েতগুলিতে রেভিনিউ রিসিপ্ট বা খুচরো খাতে আয় হয়েছে গড়ে প্রায় ৫৭ লক্ষ ২৫ হাজার টাকা। এর মধ্যেই থাকে কর বাবদ রাজস্ব খাতে আদায়, কর ছাড়া অন্যান্য খাতে আদায় এবং অনুদান। অনুদান খাতটিকে তিনটি ভাগে বিভক্ত করা হয়, কেন্দ্রীয় সরকারি, রাজ্য সরকারি এবং অন্য কোনও প্রাতিষ্ঠানিক অনুদান।

আরবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, বাংলার পঞ্চায়েতগুলি গত তিন অর্থবর্ষে রাজ্য সরকারি এবং অন্য কোনও প্রাতিষ্ঠানিক গ্রান্ট পায়নি। অনুদান যা এসেছে, পুরোটাই রেখেছে কেন্দ্র সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *