জাতীয় বার্তা

১৭ দিন পর ভাঙা সুড়ঙ্গ থেকে সুরক্ষিতভাবে বেরিয়ে আসলেন ৪১ জন শ্রমিক

নিউজ ডেস্ক: টানা ১৭ দিনের উৎকণ্ঠার প্রহর অবশেষে শেষ হলো। ভাঙা সুরঙ্গের মধ্যে আটকে থাকা ৪১ জন শ্রমিক নিরাপদে সুরক্ষিতভাবেই বেরিয়ে আসলেন। গোটা দেশ কুর্নিশ জানালো উদ্ধারকারী বাহিনীকে।

প্রায় ৪০০ ঘন্টার অক্লান্ত পরিশ্রমের ফল শেষমেষ পাওয়া গেল। উদ্ধারকারী বাহিনীর দিন-রাত ক্রমাগত প্রয়াস, অক্লান্ত পরিশ্রম, স্বজনদের অন্তহীন প্রতীক্ষা – সব কিছুর অবসান ঘটল। ২৮ নভেম্বর সন্ধ্যায় উত্তরাখণ্ডের উত্তরকাশীর ধসে পড়া সিল্কইয়ারা সুড়ঙ্গ থেকে অবশেষে বেরিয়ে এলেন ৪১ জন শ্রমিক।

গোটা দেশ জুড়ে যেন ফের জ্বলে উঠল দীপাবলির আলো! গত ১২ নভেম্বর সিল্কইয়ারা সুড়ঙ্গের একটা অংশ ধসে পড়েছিল। সেই সময় আটকে পড়েছিলেন ৪১ জন শ্রমিক। টানা ১৭ দিন ধরে সেখানেই আটকে ছিলেন তাঁরা। বিশাল উদ্ধারকারী বাহিনী এই কয়েক দিন ধরে করে গিয়েছে অক্লান্ত প্রয়াস। শুধু তা-ই নয়, একাধিক সংস্থা এবং বিশেষজ্ঞ দলও সেখানে পৌঁছেছিল।

তবে অবশেষে মঙ্গলবার সফল ভাবে শেষ হল উদ্ধারকাজ। ১৭ দিন পর মুক্ত আকাশ দেখলেন ৪১ জন শ্রমিক। আর এই সাফল্যের পিছনে সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ‘র‍্যাট হোল মাইনার্স’। আসলে উদ্ধারকাজের জন্য আনা হয়েছিল অগার মেশিন। সেই মেশিনের ব্লেড ভেঙে পড়ার ফলে উদ্ধারকাজ চলে যায় বিশ বাঁও জলে। এরপরে আনা হয় ‘র‍্যাট হোল মাইনার্স’-কে।

আটকে পড়া শ্রমিকদের উদ্ধারকাজের এই সাফল্যের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন যে, এই মিশনে যাঁরা কাজ করেছেন, তাঁরা মানবিকতা এবং টিমওয়ার্কের আদর্শ দৃষ্টান্ত তৈরি করেছেন। এমনকী এত দিন ধরে আটকে পড়া নির্মাণ শ্রমিকদের সঙ্গে দীর্ঘক্ষণ টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁরা ভাল আছেন কি না, সেই বিষয়টাও জানতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *