রাজ্য বার্তা

গঙ্গাসাগরে আসা সকল পুর্নার্থীদের জন্য বিমা ঘোষণা রাজ্য সরকারের

নিউজ ডেস্ক; কথায় বলে সব তীর্থ বার বার গঙ্গাসাগর একবার। তার কারণ এই তীর্থ স্থানে পৌঁছনোর পথ ছিল অতীব দুর্গম। পাড়ি দেওয়ার একমাত্র মাধ্যম ছিল জলপথ। তাও সেটা নৌকা বা বজরার মাধ্যমে। পথে ছিল নৌকাডুবির ভয়, ডাকাতের ভয়, বাঘের ভয়।

তবে কালের নিয়মে অনেকটাই মসৃণ হয়েছে এই যাত্রা পথ। তৈরি হয়েছে রেল পথ তারপর যেটি করে ঘাট পেরিয়ে সাগর দর্শন। আর পশ্চিম বঙ্গ সরকার প্রতিবছর গঙ্গাসাগরে আসা পুন্যার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা ও নিরাপত্তার দায়িত্বে থাকেন।

গঙ্গাসাগরের পুন্যার্থীদের কথা ভেবে রাজ্য সরকার সেখানে সেতু গড়তে চলেছে। তখন এক বাসে বা এক ট্রেনেই কলকাতা থেকে পৌঁছে যাওয়া যাবে গঙ্গাসাগরের বুকে। তবে তার আগে ২০২৪ সালের গঙ্গাসাগর মেলায় আগত পূণ্যার্থীদের নিরাপত্তা নিয়ে বড় পদক্ষেপ করল রাজ্যে সরকার। মেলায় আগত সব পূণ্যার্থীদের জন্য থাকছে বিমা।

জানা গিয়েছে, গত বছর ৩১ লক্ষের বেশি পুণ্যার্থী এসেছিলেন গঙ্গাসাগর মেলায়। এ বছর সেই সংখ্যাটা আরও বাড়বে। এবছর গঙ্গাসাগরে আগত পূণ্যার্থীদের সংখ্যাটা প্রায় ৩৫ লক্ষ হতে পারে বলেই অনুমান রাজ্য সরকারের। বিপুল সংখ্যক এই মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে এবার ড্রোনে নজরদারির পাশাপাশি একাধিক অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে।

সেই সঙ্গে মেলায় আসা প্রত্যেক পুণ্যার্থীর জন্য ৫ লক্ষ টাকার বিমা নিশ্চিত করেছে মমতার সরকার। আগামী ৮ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে। ১৫ জানুয়ারি রাত ১২.১৩ থেকে পুণ্যস্নান। ৯ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত যারা মেলায় আসবেন, তাঁদের সবার জন্যই বিমা চালু করেছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *