মহানগর বার্তারাজ্য বার্তা

বাজার ভরে উঠছে মেঘনা-পদ্মার ইলিশ নিয়ে, জানেন কি কত দাম!

নিউজ ডেস্ক : ইলিশ আকাল কাটিয়ে এ পার বাংলায় ওপারের ইলিশ। হাজার হাজার মেট্রিক টন ইলিশ এলো এই বঙ্গে। উত্‍সবের মরসুমে বাঙালির পাতে পড়বে বাংলাদেশের ইলিশ। দুর্গাপুজো উপলক্ষে পশ্চিমবঙ্গে ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির ছাড়পত্র দিয়ে দিয়েছে বাংলাদেশ সরকার।

এই মরশুমে প্রথম পদ্মা, মেঘনার ইলিশ ঢুকে পড়ল পশ্চিমবঙ্গের বাজারে। বাংলাদেশ এই রাজ্যে ইলিশ রফতানির জন্য ৭৯ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে। যদিও ইলিশ রফতানির অনুমোদন চেয়ে ১০০-রও বেশি সংস্থা আবেদন করেছিল।

অনুমোদিত সংস্থাগুলির প্রতিটিকে ৫০ টন করে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। সূত্রের খবর, বৃহস্পতিবারই পেট্রাপোল সীমান্তে ঢুকছে অনুমোদিত কয়েক টন ইলিশ। এ নিয়ে ‘ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন’ সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশ সরকারের তরফে ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। ৩০ অক্টোবরের মধ্যে রফতানিকৃত সমস্ত ইলিশই চলে আসবে এ রাজ্যে।

কিন্তু কবে থেকে কলকাতা ও শহরতলীর বাজারে পাওয়া যাবে এই বাংলাদেশের ইলিশ? সূত্রের খবর, নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে। আর এই শনিবার থেকেই পাইকারি বাজারে ঢুকে পড়তে পারে বাংলাদেশি ইলিশ। পাওয়া তো যাবে পদ্মার ইলিশ। কিন্তু দাম কি মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে? ‘ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, প্রথম প্রথম দাম হয়তো একটু বেশি থাকবে। কিন্তু এরপরে দাম কমবে। আপাতত, ১ কেজি ইলিশ পাইকারি বাজারে ১২০০ থেকে ১৩০০ টাকা কেজি দরে বিক্রি হবে। ৭০০ গ্রামের ইলিশগুলো ৭০০-৮০০ টাকা কেজিতে বিক্রি হবে। নভেম্বরের ১০ তারিখ পর্যন্ত এই ইলিশ পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে পাওয়া যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *