জাতীয় বার্তাপলিটিক্সমহানগর বার্তারাজ্য বার্তা

স্মার্ট সিটির পুরষ্কার পেল বাংলা! পুরষ্কার দিচ্ছে কেন্দ্র

নিউজ ডেস্ক: বাংলার মুখ্যমন্ত্রীর আর ও এক নতুন জয়। রাজ্যের বিরোধী দলের শত বাধা সত্ত্বেও বাংলার উন্নয়ন দ্রুত গতিতে এগিয়ে চলছে। এবার রাজ্যের মাথায় নয়া মুকুট। স্মার্ট সিটির শিরোপা পেল বাংলা।

খোদ নরেন্দ্র মোদীর সরকার থেকেই পুরস্কারের কথা ঘোষণা করা হয়। চতুর্থ স্মার্ট সিটি পুরষ্কার ২০২২ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। পরিবেশ এবং প্রকৃতিবান্ধব নতুন শহর গড়ার ক্ষেত্রে সকল রাজ্যকে টেক্কা দিয়ে পুরষ্কৃত হতে চলেছে বাংলা।

অন্যান্য সব রাজ্যকে টেক্কা দিয়েছে নিউটাউনের নিম বনানী পার্ক-সহ অন্যান্য সবুজায়ন প্রকল্প। এমনকী শহরের গতিশীলতা বিভাগেও এগিয়ে রয়েছে নিউটাউন। এই দু’টি ক্ষেত্রেই রাজ্যকে বিশেষভাবে পুরষ্কৃত করা হবে বলে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

লোকসভা নির্বাচনের প্রাক্কালে এই পুরষ্কার প্রাপ্তি বেশ তাত্‍পর্যপূর্ণ। অন্যদিকে মোটরহীন যান চলাচলে নজির সৃষ্টি করেছে নিউটাউন এলাকা। এখানে পাবলিক বাইসাইকেল শেয়ারিং ব্যবস্থা চালু করা হয়েছে। তাছাড়া এখান থেকে শুরু করে সাইকেলের জন্য পৃথক লেন বিশেষভাবে নজর কেড়েছে।

আগামী ২৭ সেপ্টেম্বর মধ্যেপ্রদেশের ইন্দোরে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু পুরষ্কার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের হাতে তুলে দেবেন। দু’টি ক্ষেত্রেই রাজ্যকে বিশেষভাবে পুরষ্কৃত করা হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *