মহানগর বার্তারাজ্য বার্তা

দুর্গা-লক্ষ্মী-কালীপুজোর বিসর্জন উপলক্ষে ১০ দিন আংশিক বন্ধ চক্ররেল

নিউজ ডেস্ক:  দশমী থেকে কলকাতা ঘাটগুলিতে শুরু হবে দুর্গা মায়ের বিসর্জন। এই আবহে মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখে পূর্ব রেল গঙ্গার তীরবর্তী সার্কুলার রেল (চক্ররেল) চলাচলের নিয়মে পরিবর্তন আনল। জানানো হয়েছে শুধু দুর্গা নয়, লক্ষ্মী ও কালীপুজোর বিসর্জনের সময়ও ট্রেন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

পূর্ব রেল এক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে ২৪ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত বিকেল ৪টে থেকে সকাল ৭টা পর্যন্ত দুর্গা প্রতিমা বিসর্জনের কারণে চক্ররেল পরিষেবা নিয়ন্ত্রণ করা হবে। লক্ষ্মী প্রতিমার জন্য এই নিয়ম বলবত্‍ হবে ২৯ ও ৩০ অক্টোবর। আর কালী প্রতিমা নিরঞ্জনের কারণে ১৩ থেকে ১৬ অক্টোবর চক্ররেল পরিষেবা নিয়ন্ত্রণ করা হবে।

পূর্বরেলের তরফে জানান হয়েছে, অক্টোবর মাসের ২৪, ২৫, ২৬, ২৭, ২৯ এবং ৩০ তারিখ বিকেল ৪টে থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ থাকবে চক্ররেল পরিষেবা। আবার নভেম্বর মাসেও ১৩, ১৪, ১৫ এবং ১৬ তারিখ একই সময়ে বন্ধ থাকবে চক্ররেল পরিষেবা। ফলে এই দিনগুলিতে যাঁরা মিলেনিয়াম পার্ক ও প্রিন্সেপ ঘাটে ঘুরতে আসতে চান তাঁদের বিকল্প পথ বেছে নিতে হবে। সরকারি অফিস ছুটি থাকলেও বেসরকারি অফিস খোলা থাকবে। ফলে চক্ররেল পেতে একটু সমস্যায় পড়তে হতে পারে। কারণ চক্ররেলের পথ ধরে সহজেই ডালহাউসি, ধর্মতলা, ইডেন গার্ডেন্স-সহ নানা জায়গায় পৌঁছে যাওয়া যায়।

চক্ররেলের অনেকটা অংশ গিয়েছে গঙ্গার একেবারে ধার দিয়ে। চক্ররেলের এই রেল লাইনের ধারেই পড়ে একাধিক গঙ্গার ঘাট। রেল সূত্রে খবর, দুর্গা প্রতিমা, লক্ষ্মী প্রতিমা এবং কালী প্রতিমা বিসর্জনের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা না হলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়। তবে যাত্রীদের যাতে কোনও অসুবিধায় পড়তে না হয় সেটা নিশ্চিত করতে বিকল্প ব্যবস্থাও করে রেখেছে রেল। ওই তারিখগুলিতে দু’টি ট্রেন (৩০৩১২ এবং ৩০৩১৪) কলকাতা স্টেশন পর্যন্ত যাবে এবং কলকাতা স্টেশন থেকে আবার ফিরে আসবে দু’টি ট্রেন ( ৩০৩৩১ এবং ৩০৩১৩)। আবার ৩০১২২, ৩০১২৩, ৩০১৫৪ এবং ৩০১১১ ট্রেনগুলি শিয়ালদা স্টেশন পর্যন্ত যাওয়া আসা করবে। একজোড়া লোকাল ট্রেন (৩০৭১১ এবং ৩০৫৫২) বালিগঞ্জ স্টেশন পর্যন্ত চলবে। ৩০১১২ এবং ৩০৩১৭ ট্রেনগুলি কাঁকুরগাছি রোড হয়ে বালিগঞ্জ পর্যন্ত যাবে। আবার ৩০৪১৬ এবং ৩০৪৫১ ট্রেনগুলি মাঝেরহাট পর্যন্ত যাতায়াত করবে। ৩০১৩৫ এবং ৩০৩৫৩ ট্রেনগুলি ঘুরপথে বালিগঞ্জ হয়ে যাতায়াত করবে। পাশাপাশি ৩০৩৩২ কাঁকুড়গাছি রোড এবং বালিগঞ্জ হয়ে যাতায়াত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *