পলিটিক্সমহানগর বার্তারাজ্য বার্তা

রাজ্যে ১ মে থেকে কার্যকর হবে সরকারি কর্মচারীদের ডিএ

নিউজ ডেস্ক: অবশেষে রাজ্য প্রশাসন সূত্রে জানিয়ে দেওয়া হল সরকারি কর্মচারীদের দিয়ে অর্থাৎ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে আগামী ১ মে থেকে। এদিন রাজ্যের অর্থ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে ডিএ নিয়ে বেশ কিছু সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

রাজ্য সরকারি কর্মীরা মূল বেতনের (Basic Pay) ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যা কার্যকর হবে চলতি বছরের ১ মে থেকে। এই মহার্ঘ ভাতা হিসেব করা হবে পরিমার্জিত মূল বেতন এবং NPA-এর উপর ভিত্তি করে।

অর্থ দফতর সূত্রে জানান হয়েছে, এই মহার্ঘ ভাতার হিসেব কার্যকর হবে সরকারি কর্মচারী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, স্ট্যাটুটারি বডির কর্মী, সরকার অধিগৃহীত সংস্থার কর্মী, পঞ্চায়েত, পুরসভার কর্মী, রাজ্য সরকারের পেনশনভোগী, ফ্যামিলি পেনশনভোগীরাও এই হারে ডিএ পাবেন, কার্যকর হবে ১ মে থেকে।

আরও একটি বিষয় জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে। যে কর্মীরা দিনমজুরির ভিত্তিতে সরকারের হয়ে কাজ করেন, যাঁদের মজুরি কোনওরকম Minimum Wages-এর বিধিতে নেই, তাঁদের দৈনিক মজুরি ২২ টাকা বৃদ্ধি করা হচ্ছে। সেটাও কার্যকর করে ১ মে থেকে।এবারের ডিএ বৃদ্ধির পরেও কেন্দ্রের সঙ্গে এখন রাজ্যের ডিএ পার্থক্য রয়েছে ৩৬ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *