মহানগর বার্তারাজ্য বার্তা

এবার রাজভবন থেকে দেওয়া হবে ‘দুর্গা ভারত সম্মান’

নিউজ ডেস্ক: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো আর এই দুর্গা পুজো নিয়ে বাঙ্গালীদের মধ্যে আবেগের কিছু কমতি দেখা যায় না। বাঙালি মাত্রই আবেগপ্রবণ।এবার সেই দুর্গাপূজা উপলক্ষে বিশেষ সম্মান চালু করলেন রাজ্যপাল। রাজভবন থেকে দেওয়া হবে ‘দুর্গা ভারত সম্মান।’

বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এই স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবন থেকে ইতিমধ্যেই মনোনয়নের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। কোন ব্যক্তি বিশেষ বা নাগরিক সমাজ বা কোন প্রতিষ্ঠান রাজভবনের এই সম্মাননার জন্য মনোনয়ন করতে পারেন। মনোনয়ন পাঠানো শেষ দিন ৩০ সেপ্টেম্বর। শিক্ষা, সাহিত্য, শিল্প, সামাজিক কাজকর্ম, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য প্রযুক্তি, গবেষণা,ক্রীড়া, পাবলিক অ্যাফেয়ার্স, সিভিল সার্ভিস, বাণিজ্য, চিকিৎসা-সহ অন্যান্য অনেক ক্যাটাগরিতে অসামান্য অবদানের জন্য এই স্বীকৃতি দেওয়া হবে রাজভবনের তরফে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে সমাজের বিকাশে বিশেষ উদ্যোগকে সম্মানিত করবেন রাজ্যপাল। দূর্গা ভারত সম্মানে বিভিন্ন ধরনের সম্মাননার ব্যবস্থাও রাখা হয়েছে। দুর্গা ভারত পরম সম্মান, দুর্গা ভারত সম্মান ও দুর্গা ভারত পুরস্কার এই তিন ধরনের সম্মাননার ব্যবস্থা করেছে রাজভবন।

পুরস্কার মূল্য হিসেবে দেওয়া হবে এক লক্ষ,পঞ্চাশ হাজার ও ২৫ হাজার টাকা করে। প্রসঙ্গত দুর্গাপুজোর জন্য বাংলার বিভিন্ন দুর্গাপুজোর আয়োজকদের বিশেষ সম্মান দিয়ে থাকে রাজ্য সরকার। মণ্ডপ সজ্জা থেকে প্রতিমা বিভিন্ন ক্যাটাগরিতে দুর্গাপুজোর আয়োজকদের ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দেয় রাজ্য সরকার। আর এবার দুর্গাপুজোর মরশুমে ‘দুর্গা ভারত সম্মান’ জানাবেন রাজ্যপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *