পলিটিক্সমহানগর বার্তারাজ্য বার্তালোকসভা নির্বাচন

নির্বাচন কমিশনের বড় সিদ্ধান্ত, সরানো হল বাংলা ডিজি রাজীব কুমারকে

নিউজ ডেস্ক: গত ১৬ ই মার্চ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। লাগু হয়েছে দেশব্যাপী আদর্শ আচরন বিধি। নির্বাচন কমিশন প্রথম থেকেই হিংসামুক্ত নির্বাচনের উপর গুরুত্ব দিয়েছেন। এবার নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষার বিষয়ে তারা অত্যন্ত সক্রিয় থাকবে।

নির্বাচনের দিন ঘোষণার ২ দিনের মাথাতেই বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকেসরিয়ে দিল নির্বাচন কমিশন। ডিসেম্বরে রাজ্য পুলিশের ডিজি পদে নিযুক্ত করা হয় রাজীব কুমারকে । আর তার ঠিক ৩ মাসের মধ্যেই রাজীব কুমারকে সরিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন।

লোকসভা নির্বাচনের আগে ডিজিপি-র পদ থেকে সরানো হল রাজীব কুমারকে। এবারের লোকসভা ভোটে যে কোনও উপায়ে রাজ্যে অশান্তি রুখতে তত্‍পর নির্বাচন কমিশন। অশান্তির ঘটনা ঘটলে তার দায়ভার রাজ্য প্রশাসনের ওপরেই বর্তাবে বলে আগেই জানিয়েছিল মুখ্য নির্বাচন কমিশনার। চলতি মাসের শুরুতেই এই নিয়ে, নবান্নে বৈঠকে ডিজিকে সরাসরি বার্তাও দেওয়া হয়েছিল বলে জানা যায়।

অন্যদিকে, ছাপ্পা ভোট রুখতে, এবার কমিশনের হাতিয়ার ‘ক্রিমিনাল কেস’। আসন্ন লোকসভা ভোটে যেকোনও উপায়ে বাংলায় হিংসা রুখতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। আর সেই লক্ষ্যেই, মার্চের শুরুতেই মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারের সঙ্গে বৈঠকেও বসেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *