মহানগর বার্তারাজ্য বার্তা

ফেয়ার প্রাইস ডায়াগনস্টিক সেন্টার চালু করল কলকাতা পুরসভা

নিউজ ডেস্ক: কলকাতা পৌরসভার পরিচালনায় চালু হলো ন্যায্য মূল্যের ডায়াগনস্টিক সেন্টার খিদিরপুর ৯ নম্বর বোরোর অন্তর্গত ৭৭ নম্বর ওয়ার্ডের মানসত্তালা লেনে চালু করা হয় এই ডায়াগনস্টিক সেন্টার।

বুধবার এই সেন্টারটির উদ্বোধন করেন মেয়র ফিরহাদ হাকিম। স্বাস্থ্যসাাথীতে নির্ধারিত মূল্যের প্রায় ৬২ শতাংশ কমে এখানে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। পুরসভা সূত্রে খবর, সিটি স্ক্যান এবং এমআরআই পরিষেবাই বর্তমানে ওই ডায়াগনস্টিক সেন্টারে পাওয়া যাবে। ধাপে ধাপে আলট্রাসোনোগ্রাফি, ডিজিট্যাল এক্স রে মতো পরিষেবা শুরু হবে।

বুধবার সেন্টারটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মেয়র ফিরহাদ হাকিম। এছাড়া ছিলেন, স্থানীয় কাউন্সিলর রেহানা শামিম খান, বোরো চেয়ারম্যান দেবলীনা বিশ্বাস, অসীম বসু সহ পুরসভার আধিকারিকরা।

এদিন মেয়র বলেন, ‘রাজ্য সরকারের স্বাস্থ্যসাথীর নির্ধারিত মূল্যর থেকে ৬২ শতাংশ কম খরচে সাধারণ মানুষ এই পরিষেবার পাবেন। এই ন্যায্যমূল্যের ডায়াগনস্টিক সেন্টারে যে সমস্ত পরীক্ষা হবে, এবং তার জন্য কত খরচ হবে, সেই মূল্য তালিকা সেন্টারের বাইরের বোর্ডেও দিয়ে দেওয়া থাবে।’ তিনি দাবি করেন এটা দেশের প্রথম ন্যায্যমূলের ডায়াগনস্টিক পরিষেবা।

স্বাস্থ্যসাথীর চেয়েও ৬২ শতাংশ কমে পরিষেবার মিলবে এই ফেয়ার প্রাইস ডায়াগনস্টিক সেন্টারে। স্বাস্থ‌্যসাথী কার্ডে হোল অ‌্যাবডোমেন অথবা সম্পূর্ণ পেটের সিটি স্ক‌্যান করাতে খরচ পড়ে ১৭৪০ টাকা। সেখানে মাত্র ৬৬২ টাকায় করানো যাবে পেটের সিটি স্ক‌্যান।

আপার অ‌্যাবডোমেন অথবা লোয়ার অ‌্যাবডোমেনের সিটি স্ক‌্যান করাতে স্বাস্থ‌্যসাথী কার্ডে খরচ পড়ে ৮৭০ টাকা। পুরসভার এই সেন্টারে মাত্র ৩৩১ টাকায় করানো যাবে তলপেট কিংবা উপরের পেটের সিটি স্ক‌্যান। সব ক্ষেত্রে স্বাস্থ্যসাথীর চেয়ে ৬২ শতাংশ কমে মিলবে এই পরিষেবা। ফেয়ার প্রাইস ডায়াগনস্টিক সেন্টারে কোমর অথবা ঘাড়ের সিটিস্ক‌্যানও করানো যাবে।

পরিষেবাটির উদ্বোধনের পর মেয়র জানান, মাত্র ২২৬ টাকায় সি টি স্ক্যান এবং মাত্র ৯৪০ টাকায় এমআরআই করা যাবে এই ডায়াগনেস্টিক সেন্টারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *