পাঁচমিশেলিরাজ্য বার্তা

বঙ্গবাসীর সাথে সাথে প্রবাসীদেরও মন জয় করছে দক্ষিণ দিনাজপুরের নয়াবাজারের দই

নিউজ ডেস্ক: বঙ্গবাসীর মন জয় তো আগেই হয়েছে। সাত সমুদ্র তেরো নদী পার হয়ে দই প্রতিবছর পাড়ি দেয় শুধু সুদূর প্রবাসেও। কথা হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলার বিখ্যাত নয়াবাজারের দই-এর। যার খ্যাতি ছড়িয়ে রয়েছে শহর ছেড়ে গ্রাম, জেলা, রাজ্য ছাড়িয়ে ভারতবর্ষ সহ বিভিন্ন দেশে। যেমন অতুলনীয় গন্ধ তেমনিই স্বাদ। আর সেইকারণেই বহু দূর দূরান্ত থেকে মানুষ ছুটে আসে নয়াবাজারের দই কিনতে।

কথায় বলে বাঙালির শেষ পাতে একটু দই না হলে ঠিক জমে না। নয়াবাজারের দইয়ের মধ্যে ক্ষীর দই, টক দই, সাদা দই, চিনি পাতা দই এবং মিষ্টি দই প্রভৃতি জনপ্রিয়। পুরনো রীতি মেনেই দুধ সংগ্রহের পর মাটির সরা বা পাত্রে দই প্রস্তুত করেন বিক্রেতারা। জন্মদিন বিয়েবাড়ি থেকে শুরু করে নানান অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে নয়াবাজারের দই এর জনপ্রিয়তার তুঙ্গে বহু প্রজন্ম ধরে।

নয়াবাজারের দই বিক্রেতা বিপ্লব ঘোষ বলেন “উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গের সমস্ত জেলা, পার্শ্ববর্তী রাজ্য এমনকি দুবাই আমেরিকাতেও আমাদের দই পাড়ি দেয় প্রতিবছর”।

এছাড়া দই কিনতে আসা এক ক্রেতা রজত চৌধুরী বলেন, নয়াবাজারের দইয়ের রাজ্যজুড়ে নামডাক রয়েছে। সাধ্যের মধ্যে এত সস্তায় এমন ভালো দই পশ্চিমবঙ্গে আর কোথাও পাওয়া যাবেনা।

রিপোর্টার: জয়দীপ মৈত্র, দক্ষিণ দিনাজপুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *