মহানগর বার্তারাজ্য বার্তা

কালীপুজোর আগে ময়দানে ফের বসছে বাজি বাজার

নিউজ ডেস্ক: দুর্গা পুজো মিটতেই শুরু হয়ে গিয়েছে কালী পুজোর আয়োজন। আলোর উৎসব দীপাবলির প্রস্তুতি। এর মধ্যে খুশির খবর দীর্ঘ জটিলতার পর ফের এ বছর টানা ১৫ দিনের জন্য বাজি বাজার বসতে চলেছে কলকাতার কেন্দ্রস্থলে।

শহিদ মিনারের কাছে ফের বসতে চলেছে বাজি বাজার। বাজি বাজারের জন্য সেনার তরফেও অনুমতি মিলেছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে কলকাতা শহিদ মিনারের পাদদেশে আগামী ৩১ অক্টোবর থেকে বাজি বাজার বসতে চলেছে। চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ ভাইফোঁটা পর্যন্ত বাজি কেনার সুযোগ পাবেন কলকাতাবাসীরা।

প্রায় তিন বছর পর কলকাতায় ফের বাজি বাজার চালু হচ্ছে বলে জানিয়েছে সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতি। তাঁদের তরফ থেকে জানা গিয়েছে, এবার ময়দানে মোট ৫০ টি স্টল থাকবে। এছাড়াও একাধিক জেলায় বাজি বাজারের আয়োজন করা হবে। সারা রাজ্যে কমবেশি ৭০ টি জায়গায় বাজি বাজার বসবে বলে জানা গিয়েছে। এরমধ্যে হাওড়া জেলায় ডুমুরজলা সহ একাধিক জেলায় বাজি বাজারের প্রস্তুতি নেওয়া হয়েছে। এমনকি, উত্তরবঙ্গের ২০ টি জায়গায় বাজি বাজার বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

শব্দবাজি বা দূষণ ছড়ানোর মতো বাজি বিক্রি না করার ব্যাপারে কড়া নির্দেশিকা জারি করেছে রাজ্যে প্রশাসন। সমস্ত স্টলেই রঙিন আতশবাজি ও পরিবেশ বান্ধব সবুজ বাজি বিক্রি করা হবে বলেই নির্দেশিকা রয়েছে। কালীপুজো সহ উত্‍সবের মরশুমে বাচ্চা থেকে বড়রা আতশবাজির রঙিন খেলায় মেতে ওঠেন। এর জেরে ভালো ব্যবসার সম্মুখীন হন বাজি ব্যবসায়ীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *