রাজ্য বার্তা

প্রতিবন্ধকতায় হার না মেনে মাধ্যমিকে সফল হালিম আলি মল্লিক

নিউজ ডেস্ক: সুষম পুষ্টিকর খাদ্য, উপযুক্ত বস্ত্র, বাসস্থানের অভাব থাকা স্বত্তেও মাধ্যমিক পরীক্ষায় সফল হয়েছে হালিম আলি মল্লিক।

‌গ্ৰামীণ হাওড়া জেলার উলুবেড়িয়ার হাটকালিয়াগঞ্জ এলাকায় একটি বস্তিতে বাবা – মা – দিদি ও এক ভাইকে নিয়ে হালিমদের পরিবার। প্রচন্ড দারিদ্রতার মধ্য দিয়ে হালিমদের সংসার জীবন অতিবাহিত হয়।এত কষ্ট সত্ত্বেও হালিমের বাবা – মা -র ছেলেকে পড়াশোনা করানোর ইচ্ছা হারিয়ে যায়নি। মুছে যায় নি ছেলেকে নিয়ে তাদের দেখা স্বপ্ন। ‌হাটকালিয়াগঞ্জ এলাকার এমন এক বস্তির পরিবেশে হালিম বেড়ে উঠছিল যা তার পক্ষে খুবই ক্ষতিকর ছিল। হালিমের বাবা -মা -র অদম্য চেষ্টা হালিম কে আজ সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছে।

‌এক সময় স্কুল ছুট হয়ে গিয়ে সমাজের মূল স্রোত থেকে হারিয়ে গিয়েছিল। পাঁচ বছর আগে সমাজের মূল স্রোত থেকে হারিয়ে যাওয়া হালিম কে ‘ শিশু আলয় ‘ এর কর্মীবৃন্দ উদ্ধার করে।’ শিশু আলয় ‘ ওপেন শেল্টারে হালিম পাঁচ বছর আসছে।

‘ শিশু আলয় ‘ ওপেন শেল্টার আমতা ১ নং ব্লকের খড়দহ পাবলিক কালচারাল ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশন এর তত্বাবধানে দীর্ঘদিন ধরে উলুবেড়িয়ার পারিজাত অঞ্চলে কাজ করে চলেছে সমাজের মূল স্রোত থেকে হারিয়ে যাওয়া শিশুদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য। ‌হালিম আলি মল্লিক এই বছর মাধ্যমিক পরীক্ষায় সফল হয়েছে। হাসিম আলি মল্লিক মাধ্যমিক পরীক্ষায় বিষয়গত ভাবে পেয়েছেন প্রথম ভাষায় ২৫, দ্বিতীয় ভাষায় ২৫,অংক ২৫, ভৌত বিজ্ঞানে ২৫, জীবন বিজ্ঞান ২৫, ইতিহাস ২৭, ভূগোল ৩৬। হালিম এর মোট প্রাপ্ত নাম্বার ১৮৮। ‌

হালিম শুধুমাত্র দারিদ্র্যের সঙ্গে লড়াই করে নি।সে তার একটি চোখে একদমই দেখতে পায় না।যে কারণে তার লড়াই দ্বিগুণ হয়ে গেছে। হালিমের চলার পথে কোন বাধা যেন তাকে দমিয়ে দিতে না পারে তার জন্য খড়দহ পাবলিক কালচারাল ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশন, ওপেন শেল্টার এর সমস্ত কর্মীবৃন্দ হালিমের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য তার বাবা – মা – পরিবারের সবার পাশাপাশি পাশাপাশি সমস্ত রকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

রিপোর্টার: অভিজিৎ হাজরা, উলুবেড়িয়া, হাওড়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *