জাতীয় বার্তামহানগর বার্তারাজ্য বার্তা

আগামী ৪৮ ঘণ্টা প্রবল বর্ষণের পূর্বাভাস আবহাওয়া অফিসের

নিউজ ডেস্ক: বর্ষাকালে শেষ মুখে এসে নিজের রূপ মেলে ধরছে বৃষ্টি। তীব্র অস্বস্তি আবহাওয়া থেকে মুক্তি পেতে চলেছে। সৌজন্যে বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ। IMD জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টা দেশের একাধিক রাজ্যে এই নিম্নচাপের জেরে ভারী বৃষ্টিপাত চলবে।

অগাস্টের শেষে যেন শীতঘুমে চলে গিয়েছিল বর্ষা। সাময়িক বিরতির পর সেপ্টেম্বরের শুরুতেই ফের স্বমহিমায় বর্ষা। IMD-র পূর্বাভাস বিভাগের প্রধান অনুপম কাশ্যপি বলেন, ‘উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে এই নিম্নচাপ ধীরে ধীরে শক্তিশালী হচ্ছে। এটা সেপ্টেম্বর মাসের জন্য অত্যন্ত ইতিবাচক ইঙ্গিত। আগামী দু’দিন নাগাড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এবং এই দু’দিনেই বর্ষা আবার স্বাভাবিক রূপে ফিরবে।’

সেপ্টেম্বর মাসের প্রথম তিনদিন স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে বলেই জানাচ্ছে মৌসম ভবন। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত তা দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকছে। এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। কর্নাটকের কোমরিন এবং তামিলনাডুতে অবস্থান করছে আরও তিনটি ঘূর্ণাবর্ত।

এছাড়াও মধ্য ভারতের বিদর্ভ থেকে দক্ষিণ ভারতের কর্নাটক পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত। এই নিম্নচাপের ত্রিফলার জেরেই দুর্যোগ চলবে আগামী ৪৮ ঘণ্টা। আগামী ৮ তারিখ পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত বজায় থাকবে বলেই পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *