রাজ্য বার্তা

মাত্র তিন ঘণ্টার বৃষ্টিতে ৪৫টি বাজ পড়েছে কলকাতায়! কতটা সুরক্ষিত আপনি

নিউজ ডেস্ক: গ্রীষ্মের প্রবল তাপে যখন মানুষ হয়রান তখন আকাশ ভেঙ্গে বৃষ্টির আনন্দে আত্মহারা হয়েছিল সকলে। গত সোমবার সন্ধ্যায় বৃষ্টির আগমনে মুখরিত হয়েছিল নগরবাসী। কিন্তু জানেন কি সেদিন সন্ধ্যায় মাত্র তিন ঘণ্টার বৃষ্টিতে ৪৫টি বাজ পড়েছিল কলকাতায়।

এসবের মধ্যে একটাই প্রশ্ন মাথায় আসে আমরা কতটা সুরক্ষিত এই ধরনের পরিস্থিতিতে। বিশেষজ্ঞদের মতে বৃষ্টিতে ভেজার নামে বা বৃষ্টির ছবি তুলতে ছাদে উঠে মোবাইল ব্যবহার একেবারেই করবেন না। যখন তখন বোমার মতো ফেটে যেতে পারে। তাঁদের পরামর্শ, কোনও ফাঁকা জায়গায় থাকলে মাটিতেই হাঁটু মুড়ে বসে পড়তে হবে। যাতে আশপাশের কোনও কিছুর থেকে নিজের উচ্চতা বেশি না হয়। এই সময়ে ঝড়বৃষ্টির মধ্যে উঁচু বাড়ি, বহুতল বা গাছের আশপাশ থেকে সরে আসতে হবে। দ্রুত কোনও পাকা ছাদের নীচে আশ্রয় নিন। মনে রাখবেন ফাঁকা জায়গা বাজ বেশি পড়ে।

ঝড়বৃষ্টির মধ্যে উঁচু বাড়ি, বহুতল বা গাছের আশপাশ থেকে সরে আসতে হবে। দ্রুত কোনও পাকা ছাদের নীচে আশ্রয় নিতে হবে বলছেন বিজ্ঞানীরা।

সোমবার সন্ধ্যায় তিন ঘণ্টার ঝড়বৃষ্টিতে শুধু কলকাতাতেই ৪৫টি বাজ পড়েছে। গত সেপ্টেম্বরে ঝোড়ো হাওয়ার মধ্যে মোবাইলে কথা বলতে বলতে ছাদে উঠে বজ্রাঘাতে মৃত্যু হয়েছিল রিজেন্ট পার্কের কৌশিক করের। বছর ২৪-এর ওই যুবকের পরিবার এদিন জানায়, মোবাইলটা ঝলসে পাশেই পড়েছিল। কৌশিক যেখানে দাঁড়িয়ে কথা বলছিলেন, সেখানকার ছাদও ফুটো হয়ে গিয়েছে। এভাবেও যে মৃত্যু হতে পারে, এখনও যেন বিশ্বাসই করে উঠতে পারেনি তাঁর পরিবার।

তাই সাবধানে থাকুন সুরক্ষিত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *