মহানগর বার্তা

আগামীকাল উদ্বোধন হতে চলেছে কলকাতা বইমেলা

নিউজ ডেস্ক: ১৮ জানুয়ারি, বিকেল ৪টেয় উদ্বোধন হচ্ছে ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৪।মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় উদ্বোধন করবেন এই মেলার। সঙ্গে থাকবেন ভারতের ব্রিটিশ উপ-রাষ্ট্রদূত অ্যালেক্স এলিস সিএমজি, ব্রিটিশ কাউন্সিলের ভারতের ডাইরেক্টর অ্যালিসন ব্যারেট এমবিই, বিশিষ্ট সাহিত্যিক বাণী বসু এবং পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তের মন্ত্রীরা ।

এই বছর বইমেলায় প্রায় ১০০০ প্রকাশক ও লিটল ম্যাগাজিন অংশগ্রহণ করছে। থাকছে বহুজাতিক প্রকাশনা সংস্থা এর পাশাপাশি থাকছে ভারতের প্রায় সব রাজ্যের প্রকাশনা সংস্থা।

গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে, এই বার কলকাতা বইমেলাতে ২০টি দেশ অংশগ্রহণ করছে। ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইতালি, রাশিয়া, স্পেন, পেরু, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, ডমিনিকান রিপাব্লিক, গুয়াতেমালা, কোস্তারিকা, থাইল্যান্ড। বাংলাদেশ প্যাভিলিয়নে থাকছে সে দেশের প্রায় ৫০টি প্রকাশনা সংস্থা।

মেলার সুরক্ষায় থাকবে পুলিশ ও অগ্নিওনির্বাপণ দপ্তের কর্মীরা। থাকবে সিসিটিভি। অগ্নিওনির্বাপন দপ্তরের কর্মীদের থাকবে অত্যাধুনিক সরঞ্জাম। তৈরি করা হয়েছে নটি গেট- লন্ডন টাওয়ার ব্রিজ গেট, বেথুন স্কুল গেট, তারাশঙ্কর ১২৫ গেট, লোরকা ১২৫ গেট, ফাদার দাঁতিয়েন ১০০ গেট।

জানা গিয়েছে, ২১ জানুয়ারি আয়োজন করা হয়েছে শিশু দিবসের। এদিন ছোটদের উপহার দেওয়া হবে বই -পান্ডব গোয়েন্দার প্রথম অভিযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *