মহানগর বার্তারাজ্য বার্তা

এই নিয়ে টানা তিন বছর দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা

নিউজ ডেস্ক: দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর হল কলকাতা। এমনটাই উঠে এসেছে এক তথ্যে। কি নিয়ে পরপর টানা ৩ বছর শহর কলকাতা এই তকমা পেল।
এ শহরকে টানা তৃতীয়বারের মতো দেশের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে ঘোষণা করা হয়েছে। শহরটিতে প্রতি লাখ জনসংখ্যার মধ্যে সর্বনিম্ন সংখ্যক অপরাধ সংঘটিত হয়েছে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্যে এ তথ্য জানা গেছে। ২০২২ সালের তথ্য অনুসারে, কলকাতায় প্রতি এক লক্ষ জনসংখ্যার ৮৬.৫টি মামলা হয়েছে। এর পরে পুনে দ্বিতীয় স্থানে রয়েছে, যেখানে ২৮০ টি মামলা রিপোর্ট করা হয়েছে এবং হায়দ্রাবাদ তৃতীয় স্থানে রয়েছে। এখানে প্রতি এক লাখ জনসংখ্যায় ২৯৯টি মামলা পাওয়া গেছে।

আইপিসি ধারার অধীনে একটি মামলা নথিভুক্ত করা হলে এই ধরনের মামলা হিসাবে বিবেচনাযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হয়। ২০২১ সালের আগে, এনসিআরবি ডেটা অনুসারে, প্রতি এক লক্ষ জনসংখ্যার ১০৩.৪ টি মামলা নথিভুক্ত হয়েছিল। সেদিক থেকে এ বছর পরিস্থিতি ভালো হয়েছে। ফৌজদারি মামলায় ব্যাপক হারে হ্রাস পেয়েছে। এর আগে ২০২০ সালে এই সংখ্যা ছিল মাত্র ১২৯.৫।

এভাবে গত তিন বছরে কলকাতায় ক্রমাগত কমেছে ফৌজদারি মামলার সংখ্যা। ২০২১ সালে পুনেতে ২৫৬ টি কেস ছিল, আর হায়দ্রাবাদে ২৬০ টি কেস পাওয়া গেছে।

এই র‌্যাঙ্কিং প্রতি বছর প্রকাশিত হয়। এতে ২০ লাখের বেশি জনসংখ্যার ১৯টি শহরের তুলনা করা হয়েছে। এতে টানা তিন বছর শীর্ষে রয়েছে কলকাতা। তবে, এটিও উদ্বেগের বিষয় যে মোট মামলার সংখ্যা হ্রাস পেলেও কলকাতায় মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা বেড়েছে। গত বছর, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ১৮৯০টি মামলা ছিল, যেখানে ২০২১ সালে এই সংখ্যা ছিল মাত্র ১৭৮৩টি। কলকাতায় প্রতি এক লক্ষ জনসংখ্যায় মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২৭.১। কোয়েম্বাটোরে এই সংখ্যা সর্বনিম্ন ১২.৯, চেন্নাইতে এটি ১৭.১।

এ বছর কলকাতায় খুনের ঘটনাও কমেছে। ২০২১ সালে, এই সংখ্যা ছিল ৪৫, যেখানে এই বছর শুধুমাত্র ৩৪ টি মামলা রিপোর্ট করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, গত বছর কলকাতায় ১২টি ধর্ষণের ঘটনা পাওয়া গেছে, যেখানে ২০২১ সালেও এই সংখ্যা একই ছিল। ‘ক্রাইম ইন ইন্ডিয়া’ রিপোর্ট প্রতি বছর এনসিআরবি তৈরি করে। সমস্ত ৩৬ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ডেটা এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *