বিদেশ বার্তাস্বাস্থ্য বার্তা

চীনে রহস্যময় শিশু রোগ! রিপোর্ট চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিউজ ডেস্ক: চীনের হাসপাতালে শিশুদের ভিড়, সকলেই অজানা রোগের স্বীকার। চীন বলেছে যে তাদের বেশিরভাগ শিশুদের মধ্যে ইনফ্লুয়েঞ্জার মতো রোগ ছড়িয়ে পড়ছে। এর পরে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বেইজিংকে এই রহস্যময় রোগ সম্পর্কে আরও তথ্য চেয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনা হাসপাতালগুলো অসুস্থ শিশুতে ভর্তি। শিশুরা বেশির ভাগই শ্বাসকষ্টে ভুগছে। ডব্লিউএইচও জানিয়েছে যে, ১২ নভেম্বর জাতীয় স্বাস্থ্য কমিশনের চীনা আধিকারিকরা একটি সংবাদ সম্মেলন করে চীনে শ্বাসকষ্টজনিত রোগের বৃদ্ধি সম্পর্কে অবহিত করেছেন।

ডব্লিউএইচও এই রোগের জন্য Covid-19 বিধিনিষেধ শিথিল করাকে দায়ী করেছে। ডব্লিউএইচও অসুস্থ শিশুদের ইনফ্লুয়েঞ্জা, SARS-CoV-2, মাইকোপ্লাজমা নিউমোনিয়া সম্পর্কিত অতিরিক্ত তথ্য চেয়েছে। চীনে শিশুদের অসুস্থ হওয়ার সাম্প্রতিক ঘটনাগুলি কোভিড-এর মতো লক্ষণগুলির পুনরাবৃত্তি করছে বলে মত একাংশের।

চীনা নিউজ চ্যানেল বলেছে যে, এই রোগের নতুন কোনও উপসর্গ নেই, তবে শিশুদের শরীরের তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকে এবং ফুসফুসে পিণ্ড তৈরি হয়। শিশুদের চিকিত্‍সার জন্য চীনের হাসপাতালগুলোতে লম্বা লাইন চোখে পড়ছে।

চায়না ডেইলির একটি প্রতিবেদনে বলা হয়েছে, “চীনে শ্বাসযন্ত্রের সংক্রমণ রোগের শীর্ষ মরসুম এসেছে, যেখানে মানুষের মধ্যে বিভিন্ন ধরণের রোগজীবাণু বিনিময় হচ্ছে।” সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, “কিছু শিক্ষকও এই রোগে আক্রান্ত হয়েছেন; জানা গেছে এই রোগের কারণে কিছু স্কুল বন্ধ করা হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *