মহানগর বার্তারাজ্য বার্তা

শিল্পের করিডর তৈরি হবে বাংলায়! উদ্যোগ রাজ্য সরকারের

নিউজ ডেস্ক: শিল্পে বিদেশি বিনিয়োগ আনতে সম্প্রতি বিদেশ সফরে গিয়েছিলেন খোদ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে যেমন জারার মতো বড় সংস্থার সঙ্গে আলোচনা হয়, তেমনি দেশীয় শিল্পোদ্যোগী যারা বিদেশের মাটিতে ব্যবসা করছেন তাদেরকে বাংলায় বিনিয়োগ করার ব্যাপারে রাজ্যের মুখ্যমন্ত্রী আহ্বান জানান। তবে শেষ পর্যন্ত তারা কতটা উত্‍সাহী হবেন, বা বাস্তবে কতটা বিনিয়োগ আসবে তা এখনও সেভাবে জানা যাচ্ছে না।

এদিকে রাজ্যের বিরোধীরা এনিয়ে বার বার চেপে ধরছে প্রশাসনকে। সেই নিরিখে এবার রাজ্যের শিল্পভাবনাকে আরও বাস্তবসম্মত করার জন্য ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল করিডর পলিসি তৈরির উদ্যোগ নিল রাজ্য সরকার। তবে বিরোধীদের দাবি, স্পেন সফর শুধুই ভ্রমণের জন্য ছিল। বিনিয়োগ কিছু এল কী না সেটা রাজ্য সরকার জানাক।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুটি পর্যায়ে এই শিল্প করিডর তৈরি করা হবে। ফেজ ওয়ানে রয়েছে রঘুনাথপুর থেকে তাজপুর পর্যন্ত ৩৯৮ কিমি এলাকা। ডানকুনি থেকে ঝাড়গ্রাম পর্যন্ত এলাকা প্রায় ১৬০ কিমি। ডানকুনি থেকে কল্যাণী পর্যন্ত প্রায় ৪৩ কিমি এলাকা। আর পানাগড় থেকে কোচবিহার পর্যন্ত ৬৩৯ কিমি এলাকা।

ফেজ ২ তে থাকছে গুরুডি থেকে জোকা পর্যন্ত ২৩৪ কিমি এলাকা। অন্যদিকে খড়্গপুর থেকে মোড়গ্রাম পর্যন্ত ২৩০ কিমি এলাকা। এই দুটি পর্যায়ে শিল্পের বিকাশ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এই করিডর বরাবর শিল্প বিকাশের চেষ্টা করা হবে। এক্স হ্যান্ডেলে তথ্য় দিয়েছে নক্ষত্র। তবে সিঙ্গুরে জোর ধাক্কা খাওয়ার পর এখন নতুন করে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার।

কেন পশ্চিমবঙ্গে বিনিয়োগের আদর্শ জায়গা? এই বিষয়ে সরকারের তরফে বলা হয়েছে, এখানে রেল ও সড়ক যোগাযোগ ভালো। একাধিক আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। বিমান যোগাযোগ ব্যবস্থাও ভালো। একাধিক আন্তর্জাতিক কোম্পানি বাংলায় বিনিয়োগ করেছে। লোহা, চা, পাট, ধাতব শিল্প, বস্ত্র, আকরিক, কেমিক্যাল. রাবার, অলঙ্কার, আইটি, ফার্মা, পেট্রোলিয়াম জাত সামগ্রীর কারখানা এখানে গড়ে উঠেছে।

এখন শুধুই সময়ের অপেক্ষা পশ্চিমবঙ্গে দ্রুত তৈরি হতে চলেছে শিল্পের নয়া করিডর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *