মহানগর বার্তারাজ্য বার্তা

কলেজ-ইউনিভার্সিটিতে রাগিং রুখতে এক গুচ্ছ পরিকল্পনা শিক্ষা দফতরের

নিউজ ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের ৩ তলা থেকে পড়ে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় তোলপাড় রাজ্য রাজনীতি। পড়ুয়ার মৃত্যুর জন্য উঁচু ক্লাসের ছাত্র এবং প্রাক্তনীদের Ragging দায়ী, এমন অভিযোগ উঠেছে। পুলিশি তদন্ত যত এগোচ্ছে, তত সেই তত্ত্ব আরও জোরালো হয়ে উঠছে।

প্রথম বর্ষের পড়ুয়াদের আলাদা হস্টেলে রাখার কথা থাকলেও সেটা হয়নি। হস্টেলের রাঁধুনি থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় একাধিক ছাত্র এবং প্রাক্তনীর বয়ানে Ragging নিয়ে নানা ভয়াবহ অভিজ্ঞতার কথা উঠে আসছে। এবার রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে রাগিং রুখতে তৎপর হয়ে উঠল শিক্ষা দফতর।

 

Ragging বন্ধ করতে উচ্চশিক্ষা দফতরগুলিকে ১৩ দফা পরামর্শ দিয়েছে শিক্ষা দফতর। জেলায় জেলায় গঠন করা হয়েছে অ্যান্টি Ragging কমিটি। পুলিশ কমিশনারকেও চিঠি পাঠানো হয়েছে। কলেজ-ইউনিভার্সিটিতে অ্যান্টি Ragging স্কোয়াড যেন আরও মজবুত হয় তার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। প্রথম বর্ষের পড়ুয়াদের আলাদা রাখার পাশাপাশি হস্টেলে থাকা ছাত্রদেরও হলফনামা জমা দিতে হবে। নতুন ছাত্রদের ছোট ছোট দলে ভাগ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি দলের মেন্টর হিসেবে একজন অধ্যাপককে রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *