জাতীয় বার্তামহানগর বার্তারাজ্য বার্তা

এলপিজি গ্যাস সরবরাহ নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

নিউজ ডেস্ক: এলপিজি গ্যাস সরবরাহ নিয়ে ১ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার আর এর চেয়ে ই সমস্যার বাড়তে চলেছে গ্রাহকদের বলে মনে করছেন অনেকেই।

এবার থেকে তাঁদের সব গ্রাহকের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ এখন থেকে গ্যাস সরবরাহ করার আগে গ্রাহকদের এই বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন করে নিতে হবে না হলে মিলবে না ভর্তুকি।

ইন্ডেন সংস্থা সূত্রে খবর, ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে এলপিজি গ্রাহকদের এই বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন হবে। বাড়িতে রান্নার গ্যাস দিতে গিয়ে ডেলিভারিবয় বা ডেলিভারিম্যানরা তাঁদের মোবাইল ফোনে থাকা নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে এলপিজি গ্রাহকের আঙুলের ছাপ অথবা ফেস স্ক্যান করবেন। তারপর সেই বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সংক্রান্ত তথ্য নির্দিষ্ট ওয়েবসাইটে আপলোড করবেন তাঁরা।

৩১ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইন্ডেন এলপিজি সূত্রে খবর, প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতাভুক্ত গ্রাহকদের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন হবে। তারপর ধাপে ধাপে সব গ্রাহকেরই বায়োমেট্রিক নেবে ইন্ডেন। সংস্থা সূত্রে খবর, ইতিমধ্যেই সব ডিস্ট্রিবিউটরের মাধ্যমে এই সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

চলতি বছরের মধ্যেই লক্ষ্যপূরণের লক্ষ্যমাত্রা নেওয়া হলেও তা কীভাবে সম্পূর্ণ হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে্। সঙ্গে থেকে যাচ্ছে আরও প্রশ্ন। নভেম্বর মাস শেষ হওয়ার মুখে। ডিসেম্বরের শেষ সপ্তাহজুড়ে বড়দিন ও বর্ষবরণের ছুটিছাটা থাকবে। ফলে ৩১ ডিসেম্বরের মধ্যে বিপুল সংখ্যক গ্রাহকের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন করার লক্ষ্যমাত্রা কতটা পূরণ হবে, তা নিয়েও প্রশ্ন থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *