মহানগর বার্তারাজ্য বার্তা

প্রশ্নফাঁস রুখতে নতুন কৌশল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

নিউজ ডেস্ক: প্রতিবছরই প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে সমালোচনা সম্মুখীন হয় মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গত কয়েকবছরের ধারায় চ্ছেদ টানতে এবার প্রশ্নপত্রে ইউনিক কোডের ওয়াটারমার্ক বসাতে চলেছে তারা। এতে কেউ প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালে সঙ্গে সঙ্গে সনাক্ত করা যাবে তাঁকে।

বেশ কয়েক বছর ধরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রশ্নফাঁস সংশ্লিষ্ট পর্ষদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেও প্রশ্নফাঁস রোখা যাচ্ছে না। কয়েক বছরে প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ করেছে পর্ষদগুলি। পরীক্ষার হলে নিষিদ্ধ করা হয়েছে মোবাইল ফোন ও যাবতীয় ইলেন্ট্রনিক ডিভাইস। কী ভাবে, কখন প্রশ্নপত্রের বান্ডিল খুলতে হবে তার নির্দেশও দেওয়া হয়েছিল আলাদা ভাবে। কিন্তু পরীক্ষার হলের ভিতর থেকে প্রশ্নপত্র মোবাইল ফোনে বাইরে চলে আসা রোখা যায়নি।

তাই এবার মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আলাদা ভাবে জানিয়েছে প্রশ্নপত্রে কোডিং সিস্টেম চালু করতে চলেছে তারা। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড নম্বরের ওয়াটারমার্ক। তার ওপরে গাঢ় অক্ষরে ছাপা হবে প্রশ্ন। প্রশ্নপত্রের ছবি তুলতে গেলে সঙ্গে অবধারিতভাবে উঠে যাবে কোড নম্বরের ছবিও। সেই কোড নম্বর দিয়ে সনাক্ত করা হবে প্রশ্নপত্র যার কাছে ছিল তাঁকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *