টেক বার্তা

নিউক্লিয়ার ব্যাটারি একবার চার্জ দিলে চলবে ৫০ বছর

নিউজ ডেস্ক: প্রযুক্তির উন্নত হওয়ার আর এক নিদর্শন নিউক্লিয়ার ব্যাটারি। চীনের একটি বড় আবিষ্কার স্মার্টফোনের দুনিয়াতে এনে দেবে আমূল পরিবর্তন। চার্জ দিন মাত্র একবার আপনার ফোন নিশ্চিন্তে পঞ্চাশ বছর চলে যাবে। এই নিউক্লিয়ার ব্যাটারি তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকে, যা মোবাইল ফোন এবং ড্রোনগুলিতে ব্যবহার করা যেতে পারে।

যদি আপনি এই ব্যাটারি ব্যবহার করেন শুধুমাত্র একবার আপনাকে চার্জ দিতে হবে আপনি নিশ্চিন্তে থাকবেন প্রায় ৫০ বছর। চীনা প্রতিবেদনে জানা গিয়েছে যে বেজিং ভিত্তিক বেটাভোল্ট একটি পারমাণবিক ব্যাটারি তৈরি করেছে। তবে অন্যান্য পারমাণবিক ব্যাটারি (Nuclear Battery) থেকে এটি সম্পূর্ণ আলাদা। অন্যান্য ব্যাটারি আকারে বড় হয়ে থাকে এটি একেবারেই তা নয়। বেটাভোল্ট -এর তৈরি পারমাণবিক ব্যাটারি একটি মুদ্রার আকারের, খুব সহজেই যেকোনো স্মার্টফোনে ইনস্টল করা যায়।

এই পারমাণবিক ব্যাটারির (Nuclear Battery) জন্যই আগামী দিনের স্মার্টফোনগুলো চলবে পারমাণবিক শক্তিতে। এই পরবর্তী প্রজন্মের ব্যাটারিটি চিনে  পরীক্ষা করা হয়েছে এবং শীঘ্রই ফোন এবং ড্রোনের মতো বাণিজ্যিক পণ্যগুলির জন্য পারমাণবিক ব্যাটারির উত্‍পাদন শুরু হয়ে যাবে।

বেটাভোল্ট কোম্পানি দাবি করেছে যে এই ব্যাটারির রেডিয়েশন কোনভাবেই মানুষের ক্ষতি করবে না। এমনকি পেসমেকারের মতো চিকিত্‍সা যন্ত্র তৈরি করা যাবে। এই ব্যাটারিতে আগুন ধরার কোনো সম্ভাবনা নেই। মাইনাস ৬০ থেকে ১২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *