পাঁচমিশেলিমহানগর বার্তা

বাংলাদেশের দার্শনিক কবি ড: অগাস্টিন ক্রুজের কবিতা সংকলনের আনুষ্ঠানিক প্রকাশ

নিউজ ডেস্ক: বাংলাদেশের এক বিশিষ্ট দার্শনিক সমাজ সচেতক পরিবেশবিদ লেখক ও কবি ডঅগাস্টিন ক্রুজ। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ওয়ার্ল্ড রিলিজিয়ন বিষয়ে পি এইচ. ডি. অর্জন করেন। সাহিত্যের ছাত্র হলেও বিজ্ঞানে বিশেষ করে পদার্থবিদ্যায় তাঁর সবিশেষ অনুসন্ধিৎসা। সৃষ্টি, ইতিহাস, পুরাকীর্তি, পুষ্টিবিজ্ঞান, প্রকৃতি এবং মানবস্বভাবের অদ্ভুত রহস্যময়তা – এ সমস্ত ক্ষেত্রেও তাঁর আগ্রহ অপরিসীম।

ন্সেন্ট জুডস ইন্টারন্যশনাল স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ড. ক্রুজ, দীর্ঘ চল্লিশ বছর মানবসেবায় আত্মনিয়োজিত। শিক্ষাক্ষেত্রে অননুকরণীয় অবদানের জন্য তিনি বহু সম্মাননা লাভ করেছেন। দেশপ্রেমী এই কবি মুক্তিযোদ্ধাদের সঙ্গে জড়িত ছিলেন। এই সকল কর্মকাণ্ডের পাশাপাশি তাঁর কলম সতত সচল। একাধিক জাতীয় দৈনিক এবং বিভিন্ন পত্রপত্রিকায় তাঁর বহু কবিতা, নিবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ থেকে প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা সাতাশ অধিক, যার মধ্যে ছয়টি ইংরেজী ভাষায়।

অশীতিপর চির তরুণ এই সম্মাননীয় কবির বিভিন্ন বই থেকে নির্বাচিত রচনা অবলম্বনে দুটি কবিতা সংকলন এই প্রথম পশ্চিমবঙ্গের সাহিত্যপ্রেমীদের উপহার দিতে চলেছে কলকাতার ‘সৃষ্টিসুখ প্রকাশন’। ‘দুবাই এয়ারপোর্টের মেয়েটা’ এবং ‘If I Were Not Born’। কলকাতার প্রেস ক্লাবে ১০ জানুয়ারি, বুধবার, বিকেল ৩টের সময়, এই বিশেষ মোড়ক উন্মোচনের শুভলগ্নে উপস্থিত থাকবেন সাহিত্যজগতের উজ্জ্বল ব্যক্তিবর্গ।

এদিনের অনুষ্ঠানের আয়োজক সারস্বত ভবানীপুর।সবার সানন্দ উপস্থিতিতে এই ব্যতিক্রমী কবিকে সকলে বরণ করে নেয় কথায় সঙ্গীতে আবৃত্তিতে তাঁর কাব্যসৃষ্টির মাধ্যমে। তাঁর রচিত অসংখ্য পান্ডুলিপি ইতিমধ্যেই প্রস্তুতিপর্বে। অনাগত ভবিষ্যতে আরও একাধিক কাব্য, গল্প, উপন্যাস এই বাংলার পাঠকদের উপহার দিতে অঙ্গীকারবদ্ধ কবি ড. অগাস্টিন ক্রুজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *