রাজ্য বার্তা

তিন বছর পর পৌষমেলা শান্তিনিকেতনে, মুখ্যমন্ত্রী করলেন ভার্চুয়ালি উদ্বোধন

নিউজ ডেস্ক: তিন বছর পর শান্তিনিকেতনে ফের শুরু হচ্ছে পৌষমেলা। জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হতে চলেছে এই পৌষমেলা। এত দিন পর্যন্ত বিশ্বভারতী এই মেলার আয়োজন করত। এবার মেলার আয়োজনে করেছে বীরভূম জেলা প্রশাসন।

রবিবার ভার্চুয়ালি এই মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলার ভার্চুয়ালি উদ্বোধন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফোনে বলেন, ‘গ্রাম ছাড়া ওই রাঙা মাটির পথ, আমার মন ভোলায় রে। এই গানটি আজও আমাদের কাছে সমাদৃত এবং বিশ্বজনিন। কবিগুরুর অবদান বিশ্বের কাছে অবদান রয়েছে।’ মুখ্যমন্ত্রী এদিন আরও বেলন, ‘কেউ রবীন্দ্রনাথ ঠাকুরের এই স্থানকে কলুষিত করুক আমরা সেটা চাই না। তাই ভালবাসার সঙ্গে, সতর্কতার সঙ্গে এই মেলা পরিচালনা করতে হবে।’

২৮ ডিসেম্বর পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হবে। বিশ্বভারতী মেলা করবে না তা জানার পরই জেলাপ্রশাসনকে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন মেলা করার। তা পূর্বপল্লীর মাঠে করার কথাই বলেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো পর্বপল্লীর মাঠেই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

পৌষমেলায় হস্তশিল্পীদের জন্য বিশেষ প্যাভিলিয়ন করা হয়েছে। সূত্রের খবর, মেলার সুরক্ষার জন্য ১৬০০-এর বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া মেলার মধ্যে থাকছে ওয়াচ টাওয়ার, বিভিন্ন স্থানে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।

পৌষমেলার রুট ম্যাপও জেলা প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। যা শহরের বিভিন্ন জায়গায় লাগিয়ে দেওয়া হয়েছে। যাতে দূরদূরান্ত মেলা দেখতে আসা মানুষের কোনও অসুবিধা না হয়। মেলায় কোথায় কী রয়েছে সেটাও এই ম্যাপের মধ্যে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *