মহানগর বার্তারাজ্য বার্তা

প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে চলেছে ‘রেমাল ‘, লাল সর্তকতা জারি কলকাতা সহ ৬ জেলায়

নিউজ ডেস্ক: প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে চলেছে রেমাল। ক্রমশ স্থলভাগের দিকে এগোচ্ছে এই গভীর নিম্নচাপ।

আবহাওয়া দপ্তর সূত্রের খবর,রবিবার সকালে আরও শক্তি বৃদ্ধি করে ‘রেমাল’ পরিণত হতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে। তার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হবে। ইতিমধ্যেই, কলকাতা-সহ ছয় জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সেখানে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝড়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গভীর নিম্নচাপ রয়েছে বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ৪২০ কিলোমিটার দূরে। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ওই একই দূরত্বে অবস্থান করছে গভীর নিম্নচাপ। ক্যানিংয়ের দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ৪৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে সেটি।

আলিপুর আবহাওয়া দফতরের উপ-অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, সব ঠিকঠাক চললে রবিবার সকালে ঘূর্ণিঝড় তৈরি হবে এবং তা মধ্যরাতে আছড়ে পড়বে স্থলভাগে। তখন তার গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩৫ কিলোমিটার। আছড়ে পড়বে এ দেশের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মাঝে।

এই ‘রেমাল’-এর প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি রয়েছে লাল সতর্কতা। কলকাতা-সহ এই ছ’জেলাতেই অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *