বিদেশ বার্তা

মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু অন্তত ২৯৬ জনের, শোকপ্রকাশ মোদীর

নিউজ ডেস্ক: মরক্কোয় (Morocco) ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারালেন অন্তত ২৯৬ জন। আহত বহু। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৮ মাত্রা বলে জানা গিয়েছে। স্বাভাবিক ভাবেই এহেন বিধ্বংসী ভূমিকম্পে তীব্র আতঙ্ক ছড়িয়েছে।

ভয়াবহ এই ভূমিকম্প (Earthquake) ফেরাল তুরস্কের ভূমিকম্পের স্মৃতি। জানা গিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ১১ মিনিট নাগাদ বেশ কয়েক সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। এর ১৯ মিনিট পর আফ্টার শক অর্থাত্‍ কম্পনের হালকা ঝটকা অনুভব করেন স্থানীয়রা। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৯। সে দেশের স্বরাষ্টমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ২৯৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন ১৫৩ জন। তাঁদের হাসপাতালে ভরতি করা হয়েছে। ভূমিকম্পে শহরতলি বেশি ক্ষতিগ্রস্ত বলেই খবর।

গোটা ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। X প্ল্যাটফর্মে তিনি লেখেন, ‘মরক্কোর ভয়ংকর ভূমিকম্পে নিহতদের খবরে আমি অত্যন্ত দুঃখিত। মৃতদের পরিবারের প্রতি আমার সহানুভূতি রইল। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। এমন কঠিন পরিস্থিতিতে সবরকম সাহায্যের জন্য ভারত পাশে রয়েছে।’ মারাকেশ এবং ওকাইমেডেনে সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয়েছে। ইউএসজিএসের তরফে জানা গিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল মারাকেশ থেকে ৭২ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে মাটি থেকে ১৮.৫ কিলোমিটার গভীরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *