আন্তর্জতিক বার্তাবিদেশ বার্তাস্বাস্থ্য বার্তা

কোভিশিল্ডের টিকার পার্শ্ব প্রতিক্রিয়া, হচ্ছে বিরল রোগ

নিউজ ডেস্ক: করোনা মারণ রোগে হাত থেকে বাঁচতে ১৪০ কোটি ভারতবাসী কোভিশিল্ডের টিকা নিয়েছিলেন । ঠিক করা হয়েছিল দুটি ডোজের সঙ্গে নিতে হবে একটি করে বুস্টার ডোজ। সেই মতন সকল দেশবাসী এই মারণ রোগ থেকে বাঁচতে নিয়েছিল কোভিশিল্ডের টিকা।

তবে, সম্প্রতি একটি খবর গোটা দেশে আতঙ্ক সৃষ্টি করেছে। বলা হচ্ছে, যাঁরা কোভিশিল্ডের টিকা নিয়েছিলেন, তাঁদের মধ্যে বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এই দাবি কতটা সত্য, তা জানতে রীতিমতো প্যানেল তৈরি করে কোভিশিল্ডের স্বচ্ছতা ও নিরাপত্তা খতিয়ে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট।

অ্যাস্ট্রজেনেকার তৈরি টিকা কোভিশিল্ডের বিরুদ্ধে অভিযোগ, যাঁরা এই টিকার ডোজ নিয়েছে তাঁদের মধ্যে বিরল রোগ হওয়ার সম্ভাবনা আছে। যাঁরা এই টিকা নিয়েছেন, তাঁদের কয়েকজনের মধ্যে থ্রম্বোসিস বা রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা দিয়েছে। অনেকের রক্তে আবার প্লেটলেট বা অনুচক্রিকা কমে যাওয়ার উপসর্গও দেখা দিয়েছে। চিকিৎসার পরিভাষায় এই রোগকে বলে থ্রম্বোসাইটোপেনিয়া।

কোভিশিল্ড টিকা নিয়েছেন এমন অনেকের মধ্যে আবার একইসঙ্গে থ্রম্বোসিস ও থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম দেখা দিয়েছে। অর্থাৎ একদিকে রক্তনালিতে রক্ত জমাট বাঁধছে, অন্যদিকে দ্রুতহারে কমেছে প্লেটলেটের সংখ্যা। এই বিরল রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলেও দাবি। এরপরেই ব্রিটেনের আদালতে অ্যাস্ট্রজেনেকার তৈরি এই টিকার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *