পাঁচমিশেলিরাজ্য বার্তা

বিশেষ সম্মানে সম্মানিত হলেন আরামবাগের সুনীল চক্রবর্তী

নিউজ ডেস্ক: ফের একবার বিশেষ সম্মানে সম্মানিত হলেন পশ্চিমবঙ্গের হুগলী জেলার আরামবাগের সুনীল চক্রবর্তী। একদিকে তিনি কবি, সাহিত্যিক এবং সুসংগঠক, সর্বোপরি সমাজসেবক। খোদ ভারতবর্ষের রাজধানী দিল্লি থেকে জাতীয় পুরস্কার পেয়েছিলেন।

একবার ডক্টর বি আর আম্বেদকর ন্যাশনাল সম্মাননা পদক ২০২৩ এবং দ্বিতীয়টি ভগবান বুদ্ধ ফিলোসিপ ন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২৩। প্রথমটিতে উপস্থিত ছিলেন লোকসভার অধ্যক্ষা মীরা কুমার মহোদয় সহ বিভিন্ন প্রদেশের কবি সাহিত্যিক শিল্পী এবং কেন্দ্রীয় মন্ত্রী ও আমলাগণ সহ প্রায় দুই শতাধিক গুণী মানুষ। দ্বিতীয়টিতে ছিলেন তেরোটি প্রদেশের বিভিন্ন গুণীজন সহ কবি শিল্পী সাহিত্যিক। একেবারে যেন চাঁদের হাট, প্রায় ৫ শতাধিক গুণী মানুষ উপস্থিত ছিলেন।

নিঃস্বার্থভাবে প্রায় কুড়ি বছর ধরে নিরবে একদিকে মনীষী বন্দনা এবং বাণী নিয়ে প্রচার অপরদিকে সমাজের বিভিন্ন দিকের সচেতনতার প্রচার করে যাওয়া বিদ্যুৎ ব্যবহার সচেতনতা এবং সমাজের নানা দিকে সচেতনতার প্রচার নীরবে করে চলেছেন। তারই ফলশ্রুতে বিভিন্ন জায়গা থেকে একটার পর একটা সম্মানিত হচ্ছেন সুনীল চক্রবর্তী মহাশয়।এই গর্ব আমাদের সবার।

গত ০৮-১২-২৩ থেকে ২০-১২-২৩ পর্যন্ত দিল্লি থেকে শুরু করে শিলিগুড়ি তারপর মুর্শিদাবাদ বইমেলার বিভিন্ন অনুষ্ঠানে তিনি অংশ নেন এবারের গন্তব্য কলকাতা শহর। তাঁর এই কর্মকাণ্ডের জন্য সুনীল চক্রবর্তী মহাশয়কে কুর্নিশ তো জানাতেই হয়।

উল্লেখ্য রাজা রামমোহন রায় এবং পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের অনেক অজানা তথ্য তিনি দেশ-বিদেশে প্রচার করে চলেছেন। তাঁর প্রকাশনা সংস্থা আন্তর্জাতিক সাহিত্য প্রকাশনা থেকে একটার পর একটা সমাজ সচেতনতামূলক বই প্রচার করে চলেছে যা সুস্থ সমাজ গড়তে এবং আগামী প্রজন্মকে জাতির ভবিষ্যৎ হিসাবে তুলে ধরতে সাহায্য করবে।

রিপোর্টার: শতরূপ ভট্টাচার্য, হুগলি খানাকুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *