রাজ্য বার্তা

আসন্ন গঙ্গাসাগর মেলা নিয়ে রাজ্য প্রশাসনের বৈঠক নবান্নে

নিউজ ডেস্ক: লোকে বলে সব তীর্থ বার বার গঙ্গাসাগর একবার। এবার সেই গঙ্গাসাগর মেলা অনুষ্ঠিত হতে চলেছে জানুয়ারি মাসে। প্রশাসন সূত্রের খবর মেলার ভীড় নিয়ন্ত্রণ, দুর্ঘটনা মোকাবিলা ও পূণ্যার্থীদের নিরাপত্তা নিয়ে এক প্রশাসনিক বৈঠক করা হয় নবান্নে।

আগামী ৮ থেকে ১৫ জানুয়ারি গঙ্গাসাগর মেলা অনুষ্ঠিত হতে চলেছে। এই নিয়ে নিয়েই শনিবার মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে পূর্ত, জনস্বাস্থ‌্য ও কারিগরি, পরিবহণ, বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকদের একটি বৈঠক হয়।

এদিনের বৈঠকে ছিলেন এডিজি আইনশৃঙ্খলা-সহ দক্ষিণ চব্বিশ পরগণার জেলাপ্রশাসনের কর্তারাও। সেখানেই এই জিপিএস ট্র‌্যাকিং নিয়ে আলোচনা হয়। একইসঙ্গে কুয়াশায় দৃশ‌্যমানতা কম থাকলে ভেসেল যাতে আটকে না যায়, সেকারণে তাতে ন‌্যাভিগেশন লাইটের ব‌্যবস্থাও করা হবে বলে জানানো হয়েছে। যেহেতু গতবারের তুলনায় এবার পুন‌্যর্থীর সংখ‌্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, তাই শুরু থেকেই পিলগ্রিম ট্র্যাকিং ম্যানেজমেন্ট সিস্টেমকে কাজে লাগতে চায় প্রশাসন।

বাবুঘাট-সহ সব প্রান্ত থেকে সাগরযাত্রীদের জন্য ব্যবহৃত সরকারি ও বেসরকারি গণপরিবহণেই ট্র্যাকিংয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। নজরদারির জন্য চালু করা হচ্ছে মেগা কন্ট্রোলরুমও। গতবারের গঙ্গাসাগরের মেলা প্রস্তুতি খতিয়ে দেখতে জানুয়ারি মাসে গঙ্গাসাগরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই এবার মুখ্যমন্ত্রী যাওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছে না রাজ্য প্রশাসন। সেক্ষেত্রে আগামী মাসেই সাগরমেলার প্রস্তুতি খতিয়ে দেখতে যেতে পারেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেই মনে করছে রাজ্য প্রশাসন।

অন্যদিকে কোনও পুন‌্যার্থী যদি অসুস্থ‌ হয়ে পড়েন, তাদের ফিরিয়ে আনার জন‌্য এয়ার অ‌্যাম্বুলেন্সের ব‌্যবস্থাও করা থাকছে অন‌্যান‌্যবারের মতো। ইতিমধ্যেই গঙ্গাসাগরে তৈরি হয়েছে স্থায়ী হেলিপ্যাড। গতবার গঙ্গাসাগর মেলার প্রস্তুতি খতিয়ে দেখার সময় স্থায়ী হেলিপ্যাডে এর উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *