খেলার বার্তা

আবার ও ভারতীয় ক্রিকেটের জয়জয়কার, বাবরের অহঙ্কার ভেঙে দিলেন কোহলি

নিউজ ডেস্ক: ক্রিকেটের দুনিয়ায় ভারতীয় ক্রিকেট দল নিজের একটা জায়গা তৈরি করতে সক্ষম হয়েছে।ক্রিকেট র‍্যাঙ্কিংয়ের তালিকার দিকে নজর রাখলে ভারতীয়দের খুঁজে পাওয়া যাবেনা এমন নয়। তবে এবার টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের মাঝেই মিলল একের পর এক সুখবর।

দক্ষিণ আফ্রিকার সফরের মাঝে ব্যক্তিগত পারফরমেন্সের জন্য এবার টিম ইন্ডিয়ার বিরাট কোহলি থেকে শুরু করে রোহিত শর্মা, মহম্মদ সিরাজ, জাসপ্রিত বুমরাহ প্রত্যেকেই টেস্ট ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে (ICC Test Ranking) বড়োসড় লাফ দিয়েছেন। বোলারদের তালিকায় শীর্ষস্থান অধিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার চারধাপ উন্নতি হয়েছে এবং তিনি ঢুকে পড়েছেন প্রথম দশে। এই মুহূর্তে তালিকায় তিনি ১০ নম্বরে অবস্থান করছেন। রোহিত শর্মার এমন উত্থানে পিছিয়ে পড়তে হয়েছে ঋষভ পন্থকে। দুর্ঘটনার কবলে পড়া এই ক্রিকেটার দীর্ঘদিন ধরে ক্রিকেট দুনিয়ার বাইরে থাকার কারণে তার অবস্থান এখন ১৩ নম্বরে। তবে এতদিন ক্রিকেট দুনিয়ার বাইরে থেকেও ১৩ নম্বরে থাকা সত্যিই তার কাছে বাড়তি পাওনা।

রোহিত শর্মার মতোই বিরাট কোহলি টেস্ট ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি করেছেন। তার তিন ধাপ উন্নতি হওয়ার ফলে এখন তিনি ছয় নম্বর স্থানে অবস্থান করছেন। বিরাট কোহলির এমন উত্থানে রীতিমতো পিছনে পড়ে গিয়েছেন পাক তারকা বাবর আজম। বাবর আজম এখন পিছিয়ে পড়ে অবস্থান করছেন আট নম্বর স্থানে। এই র‍্যাঙ্কিং দেখে বলাই বাহুল্য বাবর আজমকে অনেক পিছনে ফেলে দিলেন কোহলি।

বোলারদের তালিকায় জসপ্রীত বুমরাহ এক ধাপ উন্নতি করেছেন এবং তিনি এখন অবস্থান করছেন চার নম্বর স্থানে। রবীন্দ্র জাদেজা রয়েছেন ৫ নম্বরে। বোলারদের এই তালিকায় সবচেয়ে বড় ঝাঁপ দিয়েছেন মহম্মদ সিরাজ। তিনি ১৩ ধাপ উন্নতি করে চলে এসেছেন ১৭ নম্বরে। অন্যদিকে টিম ইন্ডিয়ার বোলার রবিচন্দ্রন অশ্বিন বিশ্ব তালিকায় সিংহাসনে অর্থাত্‍ এক নম্বর স্থানে রয়েছেন। আবার অলরাউন্ডারদের তালিকায় তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে এবং প্রথম স্থানে রয়েছেন রবীন্দ্র জাদেজা। এই বিভাগে অক্ষর প্যাটেল রয়েছেন ছয় নম্বরে।

ভারতীয় ক্রিকেটারদের এমন সুখবর রীতিমত ভেঙে চুরমার হয়ে গেছে পাকিস্তানের বাবরের অহঙ্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *