জাতীয় বার্তালোকসভা নির্বাচন

মোদীর ধ্যান কর্মসূচির জেরে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা কন্যাকুমারীতে

নিউজ ডেস্ক: ৩০ মে শেষ হচ্ছে লোকসভা নির্বাচনী প্রচার। আগামী ৪ জুন প্রকাশ পাবে নির্বাচন ফলাফল। আর বিগত লোকসভা নির্বাচনের মতন এই বারেও নরেন্দ্র মোদী ধ্যানের ট্র্যাডিশন বজায় রাখছেন । এবারের গন্তব্য স্থল কন্যাকুমারী। এরজেরে পর্যটকদের উপর জারি করা হয়েছে মিশে থাকা নিষেধাজ্ঞা।

২০১৪ সালে ছিল প্রতাপগড়। ২০১৯ সালে কেদারনাথ। ২০২৪-এ তিনি ধ্যানে বসবেন বিবেকানন্দ রক মেমোরিয়ালে। কন্যাকুমারীতে দেশের সর্বশেষ স্থলভাগে ৩০ মে থেকে ১ জুন পর্যন্ত ধ্যানমগ্ন থাকবেন প্রধানমন্ত্রী।

উচ্চপদস্থ নিরাপত্তা আধিকারিকরা জানিয়েছেন, ৩০ মে দুপুরে তিরুঅনন্তপুরমে বিমান থেকে নামবেন মোদী। এরপর একটি এম-১৭ হেলিকপ্টারে চেপে কন্যাকুমারীতে নামবেন বিকেল ৪টে ৩৫ মিনিটে। সন্ধ্যা ৬টা বেজে ৩৪ মিনিটে কন্যাকুমারীর অপরূপ সৌন্দর্যে মোড়া বিবেকানন্দ রক থেকে সূর্যাস্ত দেখবেন। দু’দিন ধ্যানের পর কন্যাকুমারী থেকে ১ জুন দুপুর সাড়ে ৩টে নাগাদ দিল্লির উদ্দেশে রওনা দেবেন নমো। এরপর বিকেল ৪টে বেজে ১০ মিনিটে তিরুঅনন্তপুরম বিমানবন্দর থেকে ভারতীয় বায়ুসেনার এয়ারক্র্যাফ্টে দিল্লি ফিরবেন।

কন্যাকুমারীকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হবে। ইতিমধ্যেই মোদীর এই কর্মসূচি ঘিরে হাইভোল্টেজ প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। গোটা আয়োজনের দায়িত্বে থাকা এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘আসন্ন উইকএন্ডে পর্যটকদের কন্যাকুমারীর প্ল্যান বাতিল করতে বলা হয়েছে। দোকান খোলা নিয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে স্থানীয় এলাকায়।

সমস্ত হোটেল এবং লজে বুকিং নিতে বারণ করা হয়েছে। বিবেকানন্দ রক মেমোরিয়ালের চতুর্দিক ঘিরে পুলিশি টহলদারি চলবে। কোস্ট গার্ডের জাহাজ মোতায়েন থাকবে সেখানে। যে পাথরের উপর বসে নরেন্দ্র মোদী ধ্যান করবেন, তার চারপাশে কড়া নিরাপত্তার বেষ্টনীতে মোড়া থাকবে।’ সোমবারই কন্যাকুমারীতে পৌঁছে গিয়েছেন ১০ জন SPG কমান্ডো। বিবেকানন্দ রক সেন্টারের চতুর্দিকে নিরাপত্তার দায়িত্বে থাকবেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *