পাঁচমিশেলিমহানগর বার্তা

মহানগরে “বিশ্বের আদিবাসী আন্তর্জাতিক দিবস” পালন

নিউজ ডেস্ক: এশিয়াটিক সোসাইটি এবং WICCI-এর সহযোগিতায় B-CAF -এ উপজাতীয় গল্প এবং আদিবাসী জ্ঞানের উপর একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। উপজাতীয় গল্প এবং আদিবাসী সংস্কৃতির মৌখিক ঐতিহ্য গবেষণা এবং নথিভুক্ত করার জন্য ১৮ মাস দীর্ঘ প্রকল্পের একটি ফলাফল “বিশ্বের আদিবাসীদের আন্তর্জাতিক দিবস” নামে এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন হয় এশিয়াটিক সোসাইটি,কলকাতায়, রাজেন্দ্রলাল মিত্র ভবনে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধারণ সম্পাদক, দি এশিয়াটিক সোসাইটি, কলকাতা প্রফেসর অশোক কান্তি সান্যাল, কোষাধ্যক্ষ (ভারপ্রাপ্ত), দ্য এশিয়াটিক সোসাইটি, কলকাতা মিসেস রীনা দেওয়ান, চেয়ারপারসন, বি- CAF এবং WBALC WICCI এর প্রেসিডেন্ট মিসেস রুবি পালচৌধুরী, প্রেসিডেন্ট ইমেরিটাস, পশ্চিমবঙ্গের ক্রাফট কাউন্সিল মিঃ কেভিন গোহ, ডেপুটি কনসাল-জেনারেল, কলকাতায় অস্ট্রেলিয়ার কনস্যুলেট।

এই আয়োজন ৯ই আগস্ট থেকে ১৪ আগস্ট (রবিবার বন্ধ) দ্য এশিয়াটিক সোসাইটি, কলকাতা রাজেন্দ্রলালা মিত্র ভবনে প্রতিদিন বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত থাকবে। এখানে সবাই চিত্তাকর্ষক পটচিত্র চিত্রগুলি দেখার সুযোগ পাবেন। ইভেন্টটি সকলের জন্য উন্মুক্ত, এই মনোমুগ্ধকর শিল্পকর্মের মাধ্যমে আদিবাসী সম্প্রদায়ের সমৃদ্ধ পুরাণ এবং জীবন অভিজ্ঞতার অনন্য সুযোগ তৈরি করে দিয়েছে।

বিশ্বের আদিবাসীদের আন্তর্জাতিক দিবস, প্রতি বছর ৯ই আগস্ট পালন করা হয়। এই তাৎপর্যপূর্ণ দিনটি অধিকার রক্ষা ও প্রচারের জন্য একটি অনুস্মারক হিসাবে কাজ করে। আদিবাসীদের, তাদের অনন্য ঐতিহ্য সংরক্ষণ এবং সকল সংস্কৃতির মধ্যে বোঝাপড়া ও সম্মান বৃদ্ধি করা। তাঁদের এই প্রয়াস কে সন্মান জানিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *