জাতীয় বার্তা

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিতদের জন্য বিশেষ উপহার ট্রাস্টের

নিউজ ডেস্ক : আর মাত্র দিন কয়েকের অপেক্ষা, আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে দেশবিদেশের প্রায় ১১ হাজার অতিথিকে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওই দিনই ‘রামলালা’ অর্থাত্‍ শিশু রামচন্দ্রের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করা হবে। আমন্ত্রিতদের হাতে কী উপহার এবং স্মারক তুলে দেওয়া হবে, জানিয়েছে উত্তরপ্রদেশের যোগী সরকার।

২২ জানুয়ারি প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে উপস্থিত থাকা প্রত্যেক আমন্ত্রিতকেই প্রসাদ হিসাবে দেওয়া হবে মতিচুরের লাড্ডু। এ ছাড়াও দেওয়া হবে এক বিশেষ উপহার ‘রামরাজ’। কিন্তু কী এই ‘রামরাজ’? রামমন্দির নির্মাণ এবং তার দেখভালের দায়িত্বে থাকা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানা গিয়েছে, রামরাজ হল বিশেষ মাটি। রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় যে মাটি সংগ্রহ করা হয়েছিল, তা-ই অল্প পরিমাণে প্যাকেটে মুড়ে দেওয়া হবে আমন্ত্রিতদের।

এই মাটিকে ‘পবিত্র’ বলে মনে করছেন ট্রাস্টের সদস্যেরা। এক ট্রাস্ট সদস্যের কথায়, ‘আমাদের সৌভাগ্য যে, আমরা বাড়িতে এই মাটি রাখতে পারব।’ যাঁরা ২২ জানুয়ারি অযোধ্যা যেতে পারবেন না, তাঁরা পরে মন্দিরে এসে ‘রামরাজ’ সংগ্রহ করতে পারবেন বলে জানা গিয়েছে।

ওই দিন মোদীর হাতে এক বিশেষ উপহার তুলে দেওয়া হবে। উত্তরপ্রদেশ সরকারের তরফে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে রামমন্দিরের ১৫ মিটার লম্বা একটি ছবি। ছবিটি একটি পাটের ব্যাগের ভিতর দেওয়া থাকবে।

দুপুর ১২টা ২০ মিনিটে শুরু হবে ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠান। লক্ষ্মীকান্ত দীক্ষিতের নেতৃত্বে পুরোহিতদের একটি দল মূল অনুষ্ঠানে পৌরোহিত্য করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *