মহানগর বার্তারাজ্য বার্তা

কড়া নিরাপত্তায় আজ থেকে শুরু রাজ্যে মাধ্যমিক পরীক্ষা

নিউজ ডেস্ক: আজ ২ ফেব্রুয়ারি, রাজ্যে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। রাজ্যজুড়ে ২৬৭৫টি পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিকে অংশগ্রহণ করছে প্রায় ৯ লক্ষ ২৩ হাজার পরীক্ষার্থী। এই বছর প্রথম সকাল ৯টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।

সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দিয়েছেন পরামর্শও। শিক্ষামন্ত্রী লিখেছেন, “জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলা সমস্ত ছাত্রছাত্রীকে শুভকামনা জানাই। মাথা ঠান্ডা রেখে, শান্ত মনে, নিজের সাধ্য অনুযায়ী পরীক্ষা দিন। পরীক্ষা খুব ভালো হোক সকলের।” এদিকে সুষ্ঠু ব্যবস্থাপনায় বদ্ধপরিকর পর্ষদ।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে প্রায় ৪ লক্ষ ৫ হাজার জন ছাত্র ও প্রায় ৫ লক্ষ ১৭ হাজার ছাত্রী। তারা সকাল সাড়ে ৮ টা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ৯ টা ৪৫-এ তাদের প্রশ্নপত্র দেওয়া হবে। ৯টা ৫৫-য় দেওয়া হবে উত্তরপত্র। ১০টা থেকে লেখা শুরু করবে পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। শুভেচ্ছাবার্তায় সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ছাত্রছাত্রী ও অভিভাবকদের আশ্বস্ত করার পাশাপাশি তাঁর আবেদন, “নিষিদ্ধ কোনও বস্তু নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসবে না। নিষিদ্ধ কোনও বস্তু পরীক্ষার হলে কারও কাছে পাওয়া গেলে পরীক্ষা বাতিলের মতো পদক্ষেপ নিতে হতে পারে”।

পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র বাইরে বেরিয়ে আসা প্রতিরোধে এ বছরই প্রথমবার মাধ্যমিকের প্রতিটি প্রশ্নপত্রে থাকছে একটি করে স্বতন্ত্র সিরিয়াল নম্বর তথা কোড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *