মহানগর বার্তারাজ্য বার্তাস্বাস্থ্য বার্তা

তীব্র গরমে বাড়ছে হিট স্ট্রোকের সম্ভাবনা

নিউজ ডেস্ক: এবারের গরমের তাপমাত্রা নিয়ে নাজেহাল রাজ্যবাসী। রাজ্যে প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। জারি হয়েছে সতর্কতা। এমনকি তীব্র তাপ প্রবাহে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। রোজ আরও খারাপ হচ্ছে পরিস্থিতি।

আর তীব্র গরমে বাড়ছে হিট স্ট্রোকের সম্ভাবনা। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই রাজ্যে বেশ কয়েকজন হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। দিন কয়েক আগে চলন্ত অটোতে বসে হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে এক মহিলার। যা নিয়ে ক্রমশ বাড়ছে চিন্তা। এই উদ্বেগের পরিস্থিতির কথা মাথায় রেখে এবার রাজ্যের প্রত্যেক হাসপাতালে হিট স্ট্রোকের জন্য বিশেষ ওয়ার্ড চালু করার উদ্যোগ নিল স্বাস্থ্য দফতর।

আপাতত জরুরি বিভাগে হিট স্ট্রোক আক্রান্ত বা সেই রকম উপসর্গ সহ রোগী এলে ভর্তি করার জন্য দুটো করে বেড যেন বরাদ্দ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। দক্ষিণবঙ্গের যে সমস্ত জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে, সেখানে হাসপাতালের জরুরি বিভাগকে আরও বেশি সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

কীভাবে বুঝবেন হিট স্ট্রোক? হিটস্ট্রোকের কারণে হঠাৎ গায়ের তাপমাত্রা অত্যন্ত বেশি উঠে যেতে পারে বা প্রবল জ্বর চলে আসতে পারে। এই সমস্ত উপসর্গ দেখলে তৎক্ষণাৎ নিকটবর্তী হাসপাতালে যোগাযোগ করুন। স্বাস্থ্য দফতরের দেওয়া নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি হাসপাতালকে একটি বিশেষ ঘরে ন্যূনতম দু’টি বেড রাখতে বলা হয়েছে। রাখতে হবে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বা হাইস্পিড পাখা। ভিজে তোয়ালে, পর্যাপ্ত ঠান্ডা জল, বরফ, রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *