মহানগর বার্তারাজ্য বার্তাস্বাস্থ্য বার্তা

প্রচন্ড গরমের কথা মাথায় রেখে ‘মা ক্যান্টিন’ এ মেনু বদল

নিউজ ডেস্ক: ২০২১ সাল থেকে রাজ্য সরকারের পক্ষ থেকে শুরু হয়েছে মা ক্যান্টিন নামক প্রকল্প। কেউ অভুক্তভাবে সারাদিন ঘুরে না বেড়ায় তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের আওতায় রাজ্যের হাজার হাজার মানুষ কম খরচে মধ্যাহ্নভোজনে নিজেদের পেট ভরাচ্ছেন।

মা ক্যান্টিনে খাবার খেতে মাত্র পাঁচ টাকা খরচ হয়। খাবারে ভাত, ডাল, তরকারি, ছাড়াও ডিম দেওয়া হয়ে থাকে। কিন্তু ৫ টাকাতে তো আর এত খাবার দেওয়া সম্ভব হয় নয়, যে কারণে রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালানোর জন্য ১০ টাকা ভর্তুকি দেওয়া হয়ে থাকে।

সম্প্রতি প্রচন্ড গরমের কথা মাথায় রেখে মা ক্যান্টিনে খাবারের মেনু বদল আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এখন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০° পার করেছে। এমন অবস্থায় চিকিৎসকেরা বারবার পরামর্শ দিচ্ছেন যাতে পর্যাপ্ত পরিমাণে পানীয় জল এবং সঠিক খাবার খাওয়া হয়। আর তা না হলেই অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী মা ক্যান্টিনে আসা উপভোক্তাদের শারীরিক পরিস্থিতির কথা মাথায় রেখে মা ক্যান্টিনের খাবারের মেনুতে বদলানোর পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে কলকাতা পুরসভার তরফ থেকে। এক্ষেত্রে প্রাথমিকভাবে যা জানা যাচ্ছে তাতে মেনুতে রাখা হতে পারে ভাত, কাঁচা আম দিয়ে টক ডাল, শুক্তো এবং ডিম সেদ্ধ। যাতে করে মা ক্যান্টিনের খাবার খেয়ে উপভোক্তারা শারীরিক দিক দিয়ে ফিট থাকেন।

মেয়র পারিষদ মিতালী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মা ক্যান্টিনে কেবল শহরের বাসিন্দারা খাবার খেতে আসেন তা নয়। এছাড়াও অনেকেই রয়েছেন যারা দূর-দূরান্ত থেকে শহরে আসেন কাজের জন্য, তারাও ৫ টাকায় খাবার খান। এমন পরিস্থিতিতে এই গরমে যাতে কেউ অসুস্থ হয়ে না পড়েন তার জন্য খাবারের মেনুতে বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন পাঁচ টাকাতেই পেট ভরবে ঠিক সেইরকমই আবার তীব্র গরমে শরীরও ঠিক থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *