জাতীয় বার্তাপাঁচমিশেলিফিল্মি বার্তা

ভারতের পদ্মশ্রী সম্মান পেলেন বাংলাদেশের বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

নিউজ ডেস্ক: সংগীত কোন দেশের সীমানা ধার ধারে না। আর যদি রবীন্দ্র সংগীত হয় তাহলে তো আর কথাই নেই। এবারে ভারতবর্ষে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হলো বাংলাদেশের বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

সোমবার ভারতের নিউ দিল্লিতে, রাষ্ট্রপতি ভবনে উপস্থিত থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা। এদিন ৫ জনকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ ও ১১০ জনকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়। দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান এটি।

পদ্মশ্রীর মতো এত বড় একটি সম্মান পেয়ে স্বাভাবিক ভাবেই আনন্দিত বন্যা। সংবাদ মাধ্যমকে তিনি জানান, “আমি খুবই রোমাঞ্চিত। আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে পুরস্কারটা আমার কাছে ভীষণ গর্বের মনে হচ্ছে।এত আতিথেয়তা, এত সম্মান- এই সবকিছু আমার জীবনের উজ্জ্বল অনুভূতি হয়ে থাকবে। মনে রাখার মতো অভিজ্ঞতা। রাষ্ট্রপতি ভবনে যাওয়ার ব্যাপারটাও একদম অন্যরকম। এর আগে কোনো দিন এই সুযোগ আসেনি। ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়া- সবকিছু মিলিয়ে দারুণ একটা ব্যাপার।”

শিল্পে বিশেষ অবদানের জন্য এদিন পদ্মভূষণ সম্মান গ্রহণ করলেন বর্ষীয়ান অভিনেতা মিঠুন চক্রবর্তী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। ‘ক’ লেখা টিপে কপালে সাজিয়ে এদিন মুর্মুর হাত থেকে পুরষ্কার নেন গায়িকা উষা উত্থুপও। বাংলা থেকে আরও দুজন পেয়েছেন এবার পদ্ম সম্মান। তাঁরা হলেন পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *