মহানগর বার্তারাজ্য বার্তালোকসভা নির্বাচন

লোকসভা নির্বাচনে তৃণমূলের মাস্টার স্ট্রোক,’ দিদির ১০ শপথ ‘

নিউজ ডেস্ক : আগামী শুক্রবার ১৯ শে এপ্রিল লোকসভা নির্বাচনের প্রথম স্তরের ভোট। আর বুধবার তৃণমূল কংগ্রেস প্রকাশ করল তাদের ইস্তেহার।

এদিন ইস্তেহার প্রকাশ করে সাংবাদিক বৈঠকে অমিত মিত্র জানান, এই নির্বাচনী ইস্তেহার আসলে ‘দিদির শপথ’। দেশের মানুষকে তিনি যে যে প্রতিশ্রুতি দেবেন তা পূরণ করার শপথ নিয়েছে তৃণমূল।

বাংলা, ইংরেজি, উর্দু, হিন্দি, সাঁওতালি (অলচিকি), নেপালি… এই ৬টি ভাষায় ইস্তেহার প্রকাশ করা হয়েছে। ইন্ডিয়া জোটের সঙ্গে কেন্দ্রীয় সরকার গঠন মাত্রই সব প্রতিশ্রুতিগুলি পূরণে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে, জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

কি বলা হয়েছে এই ইস্তাহারে জেনে নিন –
১) দেশের সমস্ত জব কার্ড হোল্ডারকে ১০০ দিনের কাজের গ্যারান্টি দেওয়া হবে। সব শ্রমিক দৈনিক ৪০০ টাকা বর্ধিত ন্যূনতম মজুরি পাবেন।

২) সমস্ত দরিদ্র পরিবারকে নিরাপদ, পাকা বাড়ি তৈরি করে দেওয়া হবে।

৩) দারিদ্রসীমার নিচে প্রত্যেক পরিবারকে বছরে ১০টি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে।

৪) প্রতি মাসে প্রত্যেক রেশন কার্ড হোল্ডারকে ৫ কেজি চাল বিনামূল্যে দুয়ারে রেশনে দেওয়া

৫) প্রান্তিক জনগোষ্ঠীর যুবকদের উন্নতির স্বার্থে ওবিসি, এসসি-এসটিদের জন্য উচ্চশিক্ষা বৃত্তি বাড়ানো হবে। বৃদ্ধভাতা বাড়িয়ে মাসে এক হাজার টাকা করা হবে। বার্ষিক ১২ হাজার টাকা।

৬। স্বামীনাথন কমিশনের সুপারিশ মেনে কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হবে।

৭) পেট্রল-ডিজেল ও সিলিন্ডারের দাম স্বল্পমূল্যে দেওয়া হবে। পেট্রপণ্যের দামের ওঠানামা নিয়ন্ত্রণে আলাদা তহবিল তৈরি করা হবে।

৮) ২৫ বছর পর্যন্ত সব স্নাতক ও ডিপ্লোমা অর্জনকারীর দক্ষতা বাড়াতে এক বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে। শিক্ষানবিশদের অর্থনৈতিক সহায়তার জন্য মাসিক বৃত্তি দেওয়া হবে। এ ছাড়া, উচ্চশিক্ষা গ্রহণকারীরা ১০ লাখ টাকা পর্যন্ত স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাবেন।

৯) বিলুপ্ত করা হবে নাগরিকত্ব সংশোধনী আইন। এনআরসি বন্ধ করা হবে। অভিন্ন দেওয়ানি বিধিও প্রয়োগ করা হবে না।

১০) বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩ থেকে ১৮ বছর বয়সি মেয়েদের শিক্ষার জন্য বার্ষিক এক হাজার টাকা এবং এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হবে। সমস্ত মহিলাকে মাসিক আর্থিক সহায়তা দেওয়া হবে। কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের বদলে উন্নততর স্বাস্থ্যসাথী বিমা চালু করা হবে। যার ফলে ১০ লক্ষ টাকার বিমার সুবিধা পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *