মহানগর বার্তারাজ্য বার্তা

এসএসসির সমস্ত নিয়োগ প্রক্রিয়া বাতিল কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: এসএসসি সব রকম নিয়োগ প্রক্রিয়া বাতিল করলো কলকাতা হাই কোর্ট। একসঙ্গে ২৩ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করল হাইকোর্ট। আগে এসএসসি সংক্রান্ত মূল মামলাগুলি গ্রহণযোগ্য কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। সোমবার সব মামলাই গ্রহণযোগ্য বলে মনে করে আদালত, জানান বিচারপতি দেবাংশু বসাক।

উল্লেখ্য, ২০১৬ সালে নবম, দশম, একাদশ, দ্বাদশে শিক্ষক এবং গ্রুপ সি, গ্রুপ ডি পদে এই নিয়োগ হয়েছিল। এদিন বিচারপতি বসাকের ডিভিশন বেঞ্চ স্পষ্ট ভাবে জানায়, মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কোনও চাকরি বৈধ হলে, তা গণ্য হওয়া উচিত নয়। মেয়াদ উত্তীর্ণ প্যানেলে চাকরিপ্রাপকদের বেতন ফেরতের নির্দেশ দিয়েছে আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে ১২ শতাংশ সুদ সহ এই বেতন ফেরত দিতে হবে বলে জানিয়েছে আদালত।

হাইকোর্ট আরও জানিয়েছে, একইসঙ্গে সিবিআই এই মামলায় তদন্ত চালিয়ে যেতে পারবে। এমনকী যাকে প্রয়োজন হবে, তাকে হেফাজতে নিতে পারবে সিবিআই। আদালতের নির্দেশ, নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। তিন মাসের মধ্যে সিবিআইকে নিম্ন আদালতে রিপোর্ট জমা করতে হবে বলে নির্দেশ বিচারপতি বসাকের ডিভিসন বেঞ্চের। সুপার নিউমেরিক পদ তৈরি করে সরকার যে চাকরি দিয়েছিল, তাও সম্পর্ণ বেআইনি বলে আদালত জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *